gramerkagoj
শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ ভোট কারচুপির দায় স্বীকার করে পদত্যাগ কমিশনারের

পাকিস্তানে ১৪৪ ধারা জারি
প্রকাশ : শনিবার, ১৭ ফেব্রুয়ারি , ২০২৪, ০৭:০১:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১০:৪৩:০৫ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-02-17_65d0b42b5efed.jpg

নির্বাচনের পর বেসামাল পাকিস্তানের রাজনীতি। ক্ষমতা দখলে চলছে ভাঙা-গড়ার খেলা। এরমধ্যে নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ করেছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটি আজ শনিবার দেশজুড়ে বিক্ষোভ ঘোষণা করেছে।
শনিবার (১৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, ইতোমধ্যে বিভিন্ন জায়গায় সমাবেশস্থলের নাম ঘোষণা করেছে পিটিআই। তবে দলটিকে ঠেকাতে রাজধানীতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এদিকে, রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলী চাট্টা পাকিস্তানের নির্বাচনে কারচুপির দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।
ইসলামাবাদ পুলিশ জানিয়েছে, পাকিস্তানের রাজধানী শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য পুলিশ শহরজুড়ে উচ্চ সতর্কতা অবলম্বন করেছে। পিটিআই দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভ ঘোষণায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
পুলিশ জানিয়েছে, যে কোনো সময় এফ ৯ পার্কের কাছে ট্রাফিক বাড়ানো হতে পারে। এ এলাকায় জনগণকে অপ্রয়োজনীয় চলাফেরা এড়িয়ে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে। জরুরি এবং যে কোনো পরিস্থিতি এড়াতে কাউন্টার টেররিজম বিভাগের স্পেশাল ফোর্সও মোতায়েন করা হয়েছে। তারা সেখানে টহল অব্যাহত রেখেছে। পুলিশ আরও জানায়, জেলাজুড়ে টহল বাড়ানো হয়েছে এবং চেকপয়েন্টে তল্লাশি জোরদার করা হয়েছে।
এর আগে বৃহস্পতিবার জিও নিউজ জানায়, শনিবার (১৭ ফেব্রুয়ারি) দেশজুড়ে বিক্ষোভের ঘোষণা দিয়েছে পিটিআই। গত বছরের ৯ মের পর আবার এ কর্মসূচির মাধ্যমে রাজপথে সরব হতে যাচ্ছে দলটি।
প্রতিবেদনে বলা হয়, পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলি খান নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। শনিবার দেশজুড়ে এ কর্মসূচি পালন করা হবে। ফলে আজ তাদের রাজপথে নামার কথা রয়েছে। এমনকি দলটি বিভিন্ন অঞ্চলে কর্মসূচির জায়গাও ঘোষণা দিয়েছে।
বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গওহর আলি খান নির্বাচনে কারচুপির অভিযোগ করেন। এ কর্মসূচি পালনে তিনি জামায়ত-ই-ইসলামি, জমিয়তে উলামা-ই-ইসলামসহ (জেইউআই-এফ) অনান্য দলগুলোকে পাশে চান।
ওইদিন পিটিআই চেয়ারম্যান বলেন, যারা বিশ্বাস করেন ম্যান্ডেট পরিবর্তন ও নির্বাচনে কারচুপি হয়েছে আমরা সেসব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাচ্ছি। শনিবার বিকেলে পিটিআই শান্তিপূর্ণ বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করবে। এ কর্মসূচিতে জনসাধারণকে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি। ব্যারিস্টার গওহর আলি খান বলেন, এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা আমাদের ম্যান্ডেট চুরি হতে দেব না।
এদিকে, রাওয়ালপিন্ডির কমিশনার লিয়াকত আলী চাট্টা পাকিস্তানের নির্বাচনে কারচুপির দায় স্বীকার করেছেন। এ দায় স্বীকার করে তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, আমি সমস্ত অন্যায়ের দায় নিচ্ছি। শুধু আমি নই, প্রধান নির্বাচন কমিশনার এবং প্রধান বিচারপতিও এর সাথে সম্পূর্ণভাবে জড়িত। যেসব প্রার্থীরা নির্বাচনে হেরে যাচ্ছিলেন, তাদের জিতিয়ে দেওয়া হয়েছে।
পদত্যাগের ব্যাপারে তিনি বলেন, কারচুপি করার জন্য তার উপর ‘চাপ’ ছিল। এক পর্যায়ে তিনি আত্মহত্যার চিন্তা করেছিলেন। কিন্তু তারপর জনসাধারণের সামনে বিষয়গুলো উপস্থাপন করার সিদ্ধান্ত নেন। তিনি আরও বলেন, সমস্ত আমলাতন্ত্রের কাছে আমার অনুরোধ, এই সমস্ত রাজনীতিবিদদের সাথে অবিচার করবেন না।
৮ ফেব্রুয়ারি নির্বাচনের পর থেকেই নির্বাচনে কারচুপির অভিযোগ করে আসছিল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সহ বেশ করেকটি দল। জাতীয় পরিষদ নির্বাচনে অন্তত ৮৫টি আসনে জালিয়াতি হয়েছে বলে দাবি করেছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটির কেন্দ্রীয় তথ্য সেক্রেটারি রওফ হাসান বলেছেন, দল ও প্রার্থীদের বিরুদ্ধে ‘সবচেয়ে বড় ভোট জালিয়াতির’ কারণে দেশের ইতিহাসে ২০২৪ সালকে মনে রাখা হবে।
ইসলামাবাদে সংবাদ সম্মেলনে রওফ বলেন, হিসাব অনুযায়ী ১৭৭টি আসন আমাদের পাওয়ার কথা ছিল। তার মধ্যে আমরা পেয়েছি মাত্র ৯২টি আসন। আমাদের থেকে ৮৫টি আসনই জালিয়াতি করে কেড়ে নেওয়া হয়েছে। তার দল এ বিষয়ে সাংবিধানিক ও আইনি পদক্ষেপ নিচ্ছে বলেও জানিয়েছেন তিনি। রওফ দাবি করেন, জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের আসনগুলোতে ভোটের সংখ্যার মধ্যেও বিশাল পার্থক্য রয়েছে। কিছু ক্ষেত্রে ভোট গণনা করে বিজয়ের ব্যবধান বাড়ানো হয়েছে। দাবি প্রমাণের জন্য পিটিআইয়ের সেমাবিয়া তাহির নির্বাচনে কারচুপির একটি ভিডিও প্রমাণও দেখিয়েছেন।

আরও খবর

🔝