gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
gramerkagoj
জার্মানিতে জেলেনস্কির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক
প্রকাশ : শনিবার, ১৭ ফেব্রুয়ারি , ২০২৪, ০৭:০০:০০ পিএম , আপডেট : বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০২:৪৬:৩২ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-02-17_65d0ae2f84e58.png

জার্মানিতে ৬০তম মিউনিখ সিকিউরিটি কনফারেন্স এর সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে কনফারেন্স ভেন্যু হোটেল বেইরিশার হফ-এ ওই বৈঠক হয়।
এতে পারস্পরিক ও বৈশ্বিক স্বার্থের নানা বিষয়ে আলোচনা করেন উভয় নেতা। বৈঠকে অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে এ বৈঠকের আগে একই স্থানে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক ফেডারেল মন্ত্রী। এরও আগে সকালে সম্মেলনস্থলে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৬০তম মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১টা ১৩ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জার্মানির উদ্দেশে রওয়ানা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে স্থানীয় সময় বিকেল ৪টা ৩৪ মিনিটে সরকার প্রধানকে বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইটটি জার্মানির মিউনিখ বিমানবন্দরে অবতরণ করে।
শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের জলবায়ু অর্থায়ন বিষয়ক প্যানেল আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে বিশ্বজুড়ে যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া গতকাল কাতার ও ডেনমার্কের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সফর শেষে আগামীকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে মিউনিখ থেকে দেশের পথে রওয়ানা হয়ে পরদিন ১৯ ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

আরও খবর

🔝