gramerkagoj
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
gramerkagoj
পেঁপে পাতার রসে যত উপকার
প্রকাশ : বুধবার, ১৪ ফেব্রুয়ারি , ২০২৪, ০৯:০৮:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৪:৫২:৪২ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-02-14_65ccd7c75f5be.jfif

সবজি হিসেবে কাঁচা পেঁপে কিংবা ফল হিসেবে পাকা পেঁপেতে রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা। এমনকি পেঁপের বীজও পুষ্টিগুণে ভরপুর। তবে আমরা অনেকেই যেটা জানি না সেটা হলো পেঁপে পাতায় কি গুণ রয়েছে?
স্বাস্থ্যের জন্য পেঁপে পাতার রস বা জুস যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও। পেঁপে পাতায় রয়েছে পাপাইন, যা হজমে সাহায্য করে। পেট ফুলে যাওয়া এবং অন্যান্য হজম সংক্রান্ত ব্যাধি প্রতিরোধ করে। হজমের পাশাপাশি কারপেইনের মতো শক্তিশালী যৌগ খুশকি ও চুল পড়ার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর ভূমিকা রাখে। এছাড়া পেঁপে পাতায় ভিটামিন এ, সি, ই, কে ও বি এবং ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম ম্যাগনেশিয়াম ও আয়রন প্রচুর পরিমাণে থাকে। জেনে নিন পেঁপে পাতার রসের কিছু স্বাস্থ্য উপকারিতা।
লিভারের জন্য
লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে পেঁপে পাতার রস। এই রস নিয়মিত খেলে লিভারের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জন্ডিস এবং লিভার সিরোসিস হওয়ার ভয় অনেকটাই কমে।
হজমে সহায়তা
পেঁপে পাতায় থাকা এনজাইম প্রোটিন, কার্বোহাইড্রেড এবং মিনারেল ভেঙে হজমে সাহায্য করে। এর উচ্চ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান পেট এবং মলাশয়ের প্রদাহ হ্রাস করে। পেঁপে পাতার রস আলসার নিরাময়ে সহায়ক।
রক্তে শর্করার মাত্রা
ডায়াবেটিসে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। এটি ইনসুলিন উৎপাদন নিয়ন্ত্রণ করে, ফলে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান কিডনি ড্যামেজ এবং ফ্যাটি লিভারের মতো ডায়াবেটিসের ফলে যে জটিলতা দেখা দেয় তা কমিয়ে আনতে সহায়তা করে।
পিরিয়ডের ব্যথা
পিরিয়ডের সময় পেটের যন্ত্রণা প্রায় সবারই হয়। পেঁপে পাতার রস খেলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এই রস হরমোন এবং মাসিক চক্র ঠিক রাখতে সহায়তা করে।
ক্যানসার
পেঁপে পাতায় থাকা এসিটোজেনিন যৌগ অ্যান্টি-ক্যানসার উপাদান। এথনোফার্মাকোলজির জার্নালের গবেষণা অনুসারে, পেঁপে পাতায় থাকা এনজাইমগুলো লিভার ক্যানসার, ফুসফুসের ক্যানসার, অগ্ন্যাশয় ক্যানসার এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে পারে। পেঁপে পাতার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান প্রদাহ এবং কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া হ্রাস করতে সহায়ক হতে পারে।
ত্বক এবং চুলের সমস্যা
পেঁপে পাতার রসে ভিটামিন সি এবং এ থাকে, যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এবং উজ্জ্বল ত্বক দেয়। পেঁপে পাতার রস ফ্রি র‌্যাডিক্যালসের ক্রিয়াকে দমন করে। এছাড়া এতে থাকা কারপাইন যৌগ ব্রণ থেকে সুরক্ষা দেয়। পাশাপাশি চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়া প্রতিরোধ করতে সহায়ক পেঁপে পাতার রস। খুশকি দূর করতেও দারুণ কাজ করে।
ডেঙ্গু
ডেঙ্গু আক্রান্ত রোগীদের পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ডেঙ্গু হলে প্লাটিলেট কমতে শুরু করে, পেঁপে পাতার রস এটি বাড়াতে সাহায্য করে। এছাড়া পেঁপে পাতায় রয়েছে অ্যান্টি-ম্যালেরিয়া উপাদান। এতে থাকা এসিটোজেনিন যৌগ ডেঙ্গুর পাশাপাশি ম্যালেরিয়া সারিয়ে তুলতেও সাহায্য করে।

আরও খবর

🔝