আজ রবিবার, ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, ২০ আগস্ট ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিরসরাইয়ে শিশুদের সুললিত কন্ঠে উচ্চাঙ্গ সঙ্গীতের সুরের মূর্ছনায় দর্শকশ্রোতা মুগ্ধ       স্ত্রী আশা খাতুনকেই ৬ বার বিয়ে করে তুফান!       শরীয়তপুরে ৪র্থ শ্রেণির ছাত্রীকে সারারাত গণধর্ষণ : গ্রেফতার ২       মেধাবী ঝর্ণা রানী দাশের পড়াশোনার সহায়তায় এগিয়ে এলেন মানবাধিকার কমিশন       সাংবাদিকদের পরবর্তী কর্মসূচি ২২ আগস্ট       মিরসরাইয়ে পরিত্যক্ত ভবনে চলছে শিক্ষা কার্যক্রম       শুধুমাত্র আমেরিকার জন্যই উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র        সরকারকে চাপে রাখতে ইস্যু খুঁজছে বিএনপি       বিচার বিভাগ যথেষ্ট ধৈর্য ধরছে : প্রধান বিচারপতি       কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ      
হজের অপেক্ষায় ৬৮ হাজার যাত্রী
আটকে পড়াদের পাঠাতে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ
আলমগীর মতিন চৌধুরী, ঢাকা অফিস :
Published : Monday, 14 August, 2017 at 12:12 AM
হজের অপেক্ষায় ৬৮ হাজার যাত্রী সময় প্রায় ফুরিয়ে এলেও বাংলাদেশের এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর মধ্যে অর্ধেকও এখনও সৌদি আরবে পৌঁছাতে পারেননি।
মক্কায় বাংলাদেশ হজ অফিসের তথ্য অনুযায়ী, গত শনিবার পর্যন্ত ১৮২টি ফ্লাইটে মোট ৫৮ হাজার ৩৬১ জন হজ করতে সৌদি আরবে পৌঁছেছেন। অর্থাৎ এখনো ৬৮ হাজার ৮৩৭ জন সৌদি আরবে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।
এদিকে, ভিসা জটিলতাসহ অব্যস্থাপনা ও ফ্লাইট বিপর্যয়ের কারণে আটকে থাকা হজযাত্রীদের সৌদি আরবে পাঠানোর জন্য ৪৮ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। সৌদি সরকারের সঙ্গে আলোচনা করে ভিসা জটিলতা দ্রুত নিরসনের জন্য আদালত পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে বলে আবেদনকারী পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ জানান।
তিনি বলেন, হজযাত্রায় ‘অব্যবস্থাপনার’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিশন গঠনে নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।
ধর্ম সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, পররাষ্ট্র সচিব ও হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিবসহ পাঁচ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
হজযাত্রায় ‘অব্যবস্থাপনার’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে গতকাল রোববারই হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সৌদি আরবের কোটা অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাওয়ার কথা থাকলেও ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে গত শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন।
চাঁদ দেখা সাপেক্ষে এবার ৩০ অগাস্ট হজ হতে পারে। সৌদি সরকার ১৭ আগস্ট পর্যন্ত হজযাত্রীদের ভিসা দেবে এবং হজের শেষ ফ্লাইট যাবে ২৬ আগস্ট।
কিন্তু ভিসা জটিলতা, সৌদি আরবে মোয়াল্লেম ফি বৃদ্ধি, টানা দ্বিতীয়বারের হজযাত্রীদের ক্ষেত্রে ভিসা ফি বৃদ্ধি এবং বাসা ভাড়ায় বিলম্বের কারণে এবারের হজযাত্রায় জটিলতা প্রকট আকার ধারণ করেছে। গত ২৪ জুলাই ফ্লাইট শুরুর পর পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের মোট ২৭টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। এসব ফ্লাইটে প্রায় ১১ হাজার যাত্রী সৌদি আরবে যেতে পারতেন।
এ পরিস্থিতিতে হজযাত্রীদের জন্য বিমানের বাড়তি ফ্লাইটের ব্যবস্থা করা হলেও নির্ধারিত সময়ে সবাইকে সৌদি আরবে পৌঁছে দেওয়া যাবে কি না, সে বিষয়ে সংশয় রয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে গত শনিবার রাতে মক্কায় বাংলাদেশ হজ অফিসের কনফারেন্স কক্ষে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা হয়।
বেসরকারি ব্যবস্থাপনায় আসা হজযাত্রীরা তাদের প্রাপ্য সুযোগ সুবিধা পাচ্ছেন কি না তা সরেজমিনে দেখার ও মতামত নেওয়ার সিদ্ধান্ত হয় সভায়।
গত শনিবার পর্যন্ত যারা সৌদি আরবে পৌঁছেছেন, তাদের মধ্যে তিন হাজার ৩৩৮ জন সরকারি ব্যবস্থাপনায় এবং ৫৫ হাজার ৪৩ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করছেন।
সৌদি আরবে পৌঁছে এ পর্যন্ত ১২ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে এবার।
বাংলাদেশ হজ অফিসের তথ্য অনুযায়ী, গত শনিবার রাত ১২টা পর্যন্ত মোট এক লাখ তিন  হাজার ৭৫০ জন বাংলাদেশি হযাত্রীকে ভিসা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ২০ হাজার ৮৪১টি আবেদন এখনও প্রক্রিয়াধীন। ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গত শনিবার বলা হয়, ভিসা ইস্যুর সময় শেষ হতে হাতে মাত্র ৫ দিন, কিন্তু এখনও অনেক এজেন্সি ভিসা আবেদন পাঠায়নি। এ কারণে  হজযাত্রীদের ভিসা পেতে সমস্য হতে পারে। যেসব এজেন্সি এখনও ভিসার আবেদন সম্পন্ন করেনি, তাদের রোববারের মধ্যে আবেদন সম্পন্ন করতে বলা হয়েছে। এ কাজে ব্যর্থতার জন্য দায়ী এজেন্সিগুলোর লাইন্সেস বাতিল এবং জামানত ও হজযাত্রীদের অনুকূলে জমা রাখা বিমানভাড়া বাজেয়াপ্ত করা হবে বলে বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft