আজ শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ জুন ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: ভিজিএফ কার্ডধারীরা চালের পরিবর্তে গম পাবেন        অবশেষে মাগুরা-খুলনা সড়কে যান চলাচল শুরু       ৩ নং ওয়ার্ড বিএনপির ইফতার মাহফিল অনুষ্ঠিত       নিউটাউন বাদশাহ ফয়সল ইসলামী ইন্সটিটিউটে দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ       যশোর জেলা তাঁতী লীগের ইফতার মাহফিল       প্রধানমন্ত্রীর ঈদ উপহার ‘বীর নিবাস’       উপচে পড়া ভিড় আতর টুপি জায়নামাজ আর তসবির দোকানেও        পোশাক শ্রমিকদের বেতনভাতা পরিশোধ করুন        ঈদে দেশে থাকছেন না ঈশিকা খান       আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ       
আক্কেল দাঁতের সমস্যা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 20 June, 2017 at 12:27 AM
আক্কেল দাঁতের সমস্যাআমাদের দেশে সাধারণত ১৭-২৫ বছরের যুবক-যুবতীরা এ সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। কোনো প্রকার আগাম পূর্বাভাস না দিয়েই হঠাৎ দেখা যায় দাঁতব্যথা করছে এবং সঙ্গে সঙ্গে মুখ ফুলে গিয়ে খাওয়া-দাওয়া প্রায় বন্ধ, মুখ খুলতে কষ্ট হচ্ছে, কথা বলতে সমস্যা হচ্ছে ইত্যাদি।
সাধারণত (wisdom teeth) আক্কেল দাঁত গজানোর সময় বা দাঁতটা যখন ওঠে তখন অন্য সব দাঁতের মতো (enough space) জায়গা পায় না। ফলে (wisdom teeth)  আক্কেল দাঁতের উপরের বা পার্শ্বস্থ যে টিস্যুগুলো থাকে, সেই টিস্যুগুলো উপরের দাঁতের সঙ্গে (ইরঃব) কামড় পড়ে পড়ে একসময় (রহভবপঃরড়হ) সংক্রমিত হয় এবং (wisdom) আক্কেল দাঁতের উপরে আমাদের (tooth brush) টুথ ব্রাশও ঠিকভাবে পৌঁছাতে পারে না। এর ফলে খাবার জমতে থাকে। খাবার জমতে জমতে ও তার ঠিক উপরের দাঁতে চাপ পড়তে পড়তে একসময় ব্যথা তীব্র থেকে তীব্রতর হতে থাকে। যার ফলে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। আক্কেল দাঁতের এই সমস্যাই পেরিকরোনাইটিস নামে পরিচিত।
এ রোগের লক্ষণগুলোথ
আপনার বয়স যদি হয় ১৭-৩০ বছর।
বেশ কয়েকদিন ধরে নিচের চোয়ালের সর্বশেষ প্রান্তে চাপা চাপা ব্যথা অনুভব হচ্ছে।
খাবার সময় বা দাঁত ব্রাশ করার সময় ওই স্থানে ব্যথা অনুভব হচ্ছে।
মুখে দুর্গন্ধ হচ্ছে।
ধীরে ধীরে মুখ ফুলে যাচ্ছে।
সামান্য চাপ লাগলে পুঁজ বের হচ্ছে।
হা করতে কষ্ট হচ্ছে।
কোন কিছু চিবিয়ে খেতে কষ্ট হচ্ছে।
শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং দুর্বল অনুভব করছেন।
চিকিৎসা
এ ক্ষেত্রে প্রথমেই একজন অভিজ্ঞ ডেন্টাল সার্জনের পরামর্শ নিতে হবে। এরপর ডেন্টাল সার্জনের পরামর্শ অনযায়ী ওই দাঁতের এক্স-রে (X-ray) করানো যেতে পারে। এতে যদি দেখা যায় দাঁতের অবস্থান ভালো, তাহলে দাঁতের উপরের টিস্যুগুলো (operalum) ছোট একটি অপারেশনের মাধ্যমে অপসারণ করলে দাঁতটি স্বাভাবিক গতিতে উঠতে পারবে। তবে অনেক সময় (wisdom teeth)  আক্কেল দাঁত অপসারণের প্রয়োজন হতে পারে। তাই এ ধরনের জটিলতা এড়াতে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়াকে অবহেলা করবেন না।
বর্তমানে আমাদের দেশে প্রচুর পরিমাণে আক্কেল দাঁত (wisdom teeth)  অপারেশন হচ্ছে। তবে অবশ্যই অভিজ্ঞ ডেন্টাল সার্জনের সহায়তার চিকিৎসা করাই উত্তম।
বছরে অন্তত দুবার আপনার ডেন্টাল সার্জনের পরামর্শ নিন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft