আজ বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, ২১ সেপ্টেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: চুলের সব সমস্যা সমাধানে পেঁয়াজ!       শ্বাসকষ্ট, সর্দি-কাশি, এলার্জি হলে যা করবেন       মিয়ানমার আন্তর্জাতিকভাবে একঘরে হয়ে গেছে : নাসিম       সরকারের ব্যর্থতায় দেশে নীরব দুর্ভিক্ষ চলছে : দুদু       নাটের গুরু মুসলিম বিদ্বেষী ‘বার্মিজ বিন লাদেন’       উদ্বোধনের কয়েক ঘন্টা আগে ৩৮৯ কোটি রুপির বিহার বাঁধে ধস       বি. চৌধুরী-কামাল হোসেন আসছেন এক মঞ্চে       রোহিঙ্গাদের জন্য ১২২ কোটি টাকার সৌদি সহায়তা       লোকসানের আশঙ্কায় হিমাগার থেকে আলু নিচ্ছে না কৃষকরা       রোহিঙ্গাদের অবস্থান নিয়ে সু চি’র স্বীকারোক্তিই বাংলাদেশের কূটনৈতিক সফলতা : ইনু      
কোষ্ঠকাঠিন্য দূর করতে করনীয়
কাগজ ডেস্ক :
Published : Monday, 20 March, 2017 at 8:10 PM
কোষ্ঠকাঠিন্য দূর করতে করনীয়‘ত্যাগেই আনন্দ’। তবে ঠিক মতো পেট খালি করতে না পারলে সারাদিন বেশ অস্বস্তি হয়। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় এই ধরনের খাবার খাওয়া অভ্যাস করতে পারেন।
স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটের মতে, অনেক সময়ই এর কারণটা লুকিয়ে থাকে খাদ্যাভ্যাসে, আর তা হল পর্যাপ্ত আঁশের অভাব।
আঁশের অভাব পূরণের জন্য রয়েছে নানান ধরনের খাবার।
আপেল: কোষ্ঠকাঠিন্য দূর করতে ফলটি বেশ উপকারী। প্রতিটি আপেলে থাকে প্রায় সাড়ে ৪ গ্রাম আঁশ। তাই সারাদিনে অন্তত একটি আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।
কমলা: প্রতিটি কমলায় প্রায় ৪ গ্রাম আঁশ মেলে, আর এতে ক্যালরির পরিমাণও কম। এছাড়াও থাকে ‘ফ্লাভানল’ নামক উপাদান যা কাজ করে ‘ল্যাক্সাটিভ’ বা রেচক হিসেবে।
পপকর্ন: আন্ডর্য শোনালেও মল নরম করতে কার্যকর পপকর্ন বা খই। এক কাপ খইয়ে থাকে প্রায় ১ গ্রাম আঁশ আর কোনো রকম স্বাদবর্ধক বা লবণ ছাড়া খেলে ক্যালরি গ্রহণের পরিমাণ কম থাকে। তাই সিনেমা দেখার সময় খই নিয়ে বসুন, উপকার মিলবে শৌচাগারে।
ওটস: মাত্র এক কাপ ওটস থেকেই মিলবে প্রায় ২ গ্রাম দ্রাব্য এবং অদ্রাব্য আঁশ। মল নিঃসরণ সহজ করতে এটি বেশ উপকারী।
তিসির দানা: এতে থাকে প্রচুর ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড ও আঁশ। তবে মলত্যাগ নিয়মিত করতে প্রয়োজনীয় উপাদানটি হল আঁশ। এই বীজ শুকনা কড়াইতে ভেজে নিতে হবে। মাত্র এক চামচ তিসির দানায় মিলবে প্রায় ২ গ্রাম আঁশ।
অ্যালোভেরা: ত্বক আর চুলের যতেœ অ্যলোভেরার ভূমিকা সম্পর্কে হয়ত অনেকবার শুনেছেন। ‘ল্যাক্সাটিভ’জাতীয় সবজি হওয়ার মল পিচ্ছিল করতেও এটি উপকারী।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft