আজ মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, ২৩ মে ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: আজ ইতনা গণহত্যা দিবস       পুনর্বাসনের দাবিতে যশোরে প্রতিবন্ধী ভিক্ষুকদের অবস্থান কর্মসূচি       ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইমামদের এগিয়ে আসতে হবে’       ক্যাম্পাসে স্বাধীনসত্তা বজায় রাখতে শিক্ষার্থীদেরই দায়িত্ব পালন করতে হবে       যশোরে লার্নিং এন্ড আর্নিং সেমিনার অনুষ্ঠিত        বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণসহ চার দফা দাবিতে যশোরে মানববন্ধন       কোচিং বাণিজ্য বন্ধে ব্যবস্থা নিন       ষোড়শ সংশোধনী : আজ ফের আপিলে যুক্তিতর্ক        ভিন্ন খবর দিলেন সুজানা       অন্য দল থেকে আ. লীগে ঢুকতে হলে অনুমতি লাগবে : ওবায়দুল কাদের      
বর্ণাঢ্য আয়োজনে যশোরে উদযাপিত হলো দ্বিতীয় বিতর্ক উৎসব
‘বিতর্ক যুক্তিশীল আদর্শ মানুষ হতে অনুপ্রেরণা যোগায়’
কাগজ সংবাদ :
Published : Saturday, 18 February, 2017 at 12:46 AM

‘বিতর্ক যুক্তিশীল আদর্শ মানুষ হতে অনুপ্রেরণা যোগায়’বর্ণাঢ্য আয়োজনে মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের উদ্যোগে যশোরে উদযাপিত হয়েছে দ্বিতীয় বিতর্ক উৎসব। চিন্তার দারিদ্র্যকে জয় করে, ভাবনার আড়ষ্টতা থেকে মুক্তি পেতে যারা সদা তৎপর তেমনি অসংখ্য আগামী প্রজন্মের যুক্তিতর্ক আর কথামালার ফুলঝুরিতে দিনব্যাপী মুখর ছিল উৎসব প্রাঙ্গণ। যেখানে প্রাচীন গ্রিসের মহান দার্শনিক সক্রেটিসের দেখানো যুক্তির আলোয় পথ চলার মন্ত্রে দিক্ষিত হতে অংশ নিয়েছিল সাত শতাধিক শুভবুদ্ধির চর্চাকারী শিক্ষার্থী। উৎসবটিতে দেশের দক্ষিণাঞ্চল সহ ৩০টি জেলার বিভিন্ন পর্যায়ের গুণী ব্যক্তিদের পদচারণা ঘটে।
‘যুক্তির আলিঙ্গনে মুক্ত করি অভিজ্ঞতার জট’এ মূলমন্ত্রে এমএমডিএফ দ্বিতীয়বারের মত এ উৎসব উদযাপন করে। জেলা প্রশাসন যশোর ও ন্যাশনাল ডিবেট ফেডারেশনের সহযোগিতায় শুক্রবার জিলা স্কুল অডিটোরিয়ামে এ উৎসব আয়োজন করা হয়। সকালে বর্ণাঢ্য র‌্যালি শেষে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন যশোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। এ পর্বে বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন চেয়ারম্যান এ কে এম শোয়েব, বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম, দৈনিক গ্রামের কাগজের প্রকাশক ও সম্পাদক এবং বিতর্ক উৎসব ২০১৭’র আহবায়ক মবিনুল ইসলাম মবিন, বিশিষ্ট কবি ও সাংবাদিক ফকরে আলম, যশোর শিক্ষাবোর্ডের সাবেক উপসচিব মুক্তিযোদ্ধা আব্দুল খালেক। উদ্বোধনী এ পর্বে সভাপতিত্ব করেন এমএমডিএফ চেয়ারম্যান জহির ইকবাল নান্নু।
আলোচনা শেষে জেলার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশ গ্রহণে আঞ্চলিক বিতর্ক, শিশু বিষয়ক বিতর্ক, বারোয়ারি বিতর্ক, সংসদীয় বিতর্ক, প্লানচেট বিতর্ক এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা গুলোতে বিচারক হিসেবে ছিলেন যথাক্রমে  জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশীদ, চাঁদের হাটের সাধারণ সম্পাদক ফারাজী আহম্মেদ সাঈদ বুলবুল, নৃত্য বিতানের সাধারণ সম্পাদক সঞ্জীব চক্রবর্তী, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক এইচ আর তুহিন, বিবর্তনের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান রিপন,  ডা. বাপ্পী কবি শেখর, সাংবাদিক তবিবর রহমান, ইন্দ্রজিৎ রায়, প্রতিভাস ফাউন্ডেশন ঝিনাইদহের চেয়ারম্যান সাকিব মোহাম্মদ আল হাসান প্রমুখ। 
‘বিতর্ক যুক্তিশীল আদর্শ মানুষ হতে অনুপ্রেরণা যোগায়’
মিট দ্যা সেলিব্রেটি পর্বে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম, চ্যানেল আই এর সংবাদ পাঠিকা ফারজানা করিম, বিশিষ্ট চলচিত্র পরিচালক দেবাশীষ বিশ্বাস। আরো উপস্থিত ছিলেন ্ ইয়াং বাংলা অ্যাওয়ার্ড প্রাপ্ত কুমার বিশ্বজিৎ বর্মণ, হাসান মনোয়ার, ফাহিমা খাতুন, মোহন দাস, মাহিদুর রহমান, রাহাত হাসান পল্লব এবং আবু তাহের প্রিন্স।
সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার। তিনি তার বক্তব্যে বলেন, নিজের উন্নয়নে, জাতির উন্নয়নে যুক্তির চর্চা জরুরী। বিতর্ক যুক্তিশীল আদর্শ মানুষ হতে অনুপ্রেরণা যোগায়। । সময়ের দাবীতে এবং শিক্ষা জীবনে বিতর্ক চর্চার গুরুত্ব উপলব্ধির জন্য আগামীতে এ ধরণের উদ্যোগ আরো বৃহৎ পরিসরে আয়োজন করা দরকার বলে তিনি মত পোষণ করে বলেন আগামীতে এমএমডিএফের এ ধরনের উদ্যোগে তিনি সার্বিক সহযোগিতা করবেন ।  
সমাপনি আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে যশোরের স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সন্ধ্যায় ফানুস উড়ানোর পর কনসার্টের মধ্য দিয়ে পর্দা নামে বিতর্ক উৎসবের । 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft