gramerkagoj
মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ বিবেকানন্দের জন্মতিথি উৎসবে বক্তারা

বড় দুর্ভাগ্য হলো অপর ধর্মের প্রতি সহিষ্ণুতার অভাব
প্রকাশ : শুক্রবার, ২ ফেব্রুয়ারি , ২০২৪, ১০:৫৩:০০ পিএম
কাগজ সংবাদ:
GK_2024-02-02_65bd1eb04beac.jpg

স্বামী বিবেকানন্দ তার আদর্শ বর্ণনা করতে গিয়ে বলেছিলেন, মানব জাতির প্রকৃত শিক্ষা হচ্ছে, তার অন্তর্নিহিত দেবত্ব শিক্ষা দেওয়া এবং জীবনের প্রতিটি পদক্ষেপে তা কীভাবে কাজে লাগাতে হয় তা শেখানো। তার মতে, জগতের সবচেয়ে বড় দুর্ভাগ্য হলো একটি ধর্মের মানুষের অপর ধর্মের প্রতি সহিষ্ণুতার অভাব।
যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশন আয়োজিত স্বামী বিবেকানন্দের ১৬২তম জন্মতিথি উৎসবের আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। দ্বিতীয় দিন শুক্রবার ছিল উৎসবের সমাপনী। দিনব্যাপী চলা অনুষ্ঠানের মধ্যে ছিল বিশেষ পূজা, হোম, ভজন সংগীত, ধর্মগ্রন্থ পাঠ ও পুষ্পাঞ্জলি, আলোচনা সভা, স্বামী বিবেকানন্দ ও আমেনা খাতুন বৃত্তি প্রদান, শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ, ভক্তিমূলক সংগীতানুষ্ঠান এবং অন্ন প্রসাদ বিতরণ।
সকালে সমবেত প্রার্থনার পর ‘স্বামী বিবেকানন্দের জীবন ও আদর্শ’ শীর্ষক আলোচনা সভা হয়। এ আয়োজনে আশ্রম মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। সম্মানিত অতিথি ছিলেন যশোর সরকারি এমএম কলেজের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর হরেকৃষ্ণ দাস। বিশেষ অতিথি ছিলেন ডেন্টাল সার্জন বিধান কৃষ্ণ সাহা। স্বাগত বডৃতা করেন রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের সহসম্পাদক স্বামী আত্মবিভানন্দ। শুভেচ্ছা বক্তৃতা করেন প্রবীণ শিক্ষক তারাপদ দাস।
আলোচনার দ্বিতীয় পর্বে শুভেচ্ছা বক্তৃতা করেন খুলনা রেঞ্জের এডিশনাল ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব চৌধুরী ও যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।
আলোচনা শেষে জেলার বিভিন্ন উপজেলার মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ৪০ জন শিক্ষার্থীর মধ্যে স্বামী বিবেকানন্দ ও আমেনা খাতুন শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। এছাড়া ২০০ জন শীতার্তের মধ্যে বিতরণ করা হয় কম্বল।

আরও খবর

🔝