gramerkagoj
মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
রোহিঙ্গা প্রত্যাবাসনে উপযুক্ত সময় এখন নয় : গোয়েন লুইস
প্রকাশ : রবিবার, ২৮ জানুয়ারি , ২০২৪, ০৫:৪৩:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১২:১৮:৩৬ পিএম
ঢাকা অফিস:
GK_2024-01-28_65b6288637ef2.jpg

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস জানিয়েছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে উপযুক্ত সময় এখন নয়। কারণ মিয়ানমার সীমান্তে লড়াই হচ্ছে। সেখানের নিরাপত্তা পরিস্থিতি এখন খুবই কঠিন অবস্থা। রোববার (২৮ জানুয়া‌রি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।
বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে গোয়েন লুইস বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ও রাখাইন পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। প্রত্যাবাসন রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য জরুরি। তবে রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রথমেই মানবিক দিকটা বিবেচনায় নিতে হবে।
গোয়েন লুইস বলেন, রাখাইনের বর্তমান নিরাপত্তাহীনতা নিয়ে আলোচনা হয়েছে। সেখানের নিরাপত্তা পরিস্থিতি এখন খুব কঠিন। তবে আমাদের প্রত্যাশা রোহিঙ্গরা নিরাপদ ও মর্যাদার সঙ্গে যেন ফিরতে পারেন।
তিনি বলেন, মন্ত্রীর সঙ্গে রোহিঙ্গাদের জন্য যৌথ সাড়াদান কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। তাদের মৌলিক চাহিদা মেটানো ও আর্থিক সহায়তা নিয়েও কথা হয়েছে।
এক প্রশ্নের জবাবে গোয়েন লুইস বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে জন্য উপযুক্ত সময় এখন নয়। কারণ রাখাইনে এখন অস্থিরতা চলছে।
অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে উপযুক্ত সময় কখন হবে, সেটা রাজনৈতিক ইস্যু। রাজনীতিবিদরাই সেটা ভালো বলতে পারবেন। তবে জাতিসংঘের মহাসচিব রোহিঙ্গা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূতও এ নিয়ে কাজ করছেন।

আরও খবর

🔝