gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
gramerkagoj
বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রামে শ্রমিকদের আন্দোলন
প্রকাশ : মঙ্গলবার, ৯ জানুয়ারি , ২০২৪, ০৪:০৯:০০ পিএম
চট্টগ্রাম প্রতিনিধি:
GK_2024-01-09_659d060588c50.jpg

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (সিইপিজেড) প্যাসিফিক জিন্স লিমিটেড এবং জে জে মিলস প্রাইভেট লিমিটেড নামে দুটি কারখানার শ্রমিকরা আন্দোলন করেছেন। শ্রমিকদের দাবি ছিল পাঁচ হাজার টাকা বেতন বাড়ানো। সেই দাবি আদায় না হওয়ায় আন্দোলনে নামেন হাজারো শ্রমিক।
মঙ্গলবার (০৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত এই আন্দোলন চলে। আন্দোলনের মুখে পরে অবশ্য চার হাজার টাকা বেতন বাড়ানোর আশ্বাস দিলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়।
সিইপিজেড সূত্র জানায়, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্ধারিত নতুন কাঠামো অনুসারে এখন শ্রমিকদেন নূন্যতম বেতন ১২৮০০ টাকা। সে অনুযায়ী এরই মধ্যে ইপিজেডের ইয়াংওয়ান কারখানায় শ্রমিকদের বেতন ৪ হাজার ৫০০ টাকা করে বাড়িয়েছে। তবে প্যাসিফিক জিন্সে বেতন বাড়ানোর প্রক্রিয়া ভিন্ন। এই প্রতিষ্ঠানে বেতন বাড়ানো হয় গ্রেড অনুসারে। ফলে পুরনো শ্রমিক ও নতুন শ্রমিকের বেতন একই হয়ে যায়। সেটি নিয়ে অসন্তোষ দেখা দেয়। চারদিন পর মঙ্গলবার কারখানা খোলার দিন সকালে গ্রুপটির এনএসটি ফ্যাশন নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকেরা জড়ো হয়ে আন্দোলনে নামেন। প্যাসিফিক গ্রুপের ৭টি কারখানায় প্রায় ৩৫ হাজার শ্রমিক, কর্মকর্তা আছেন। এনএসটি ফ্যাশনের শ্রমিকদের আন্দোলনের প্রভাব অন্য ছয়টি প্রতিষ্ঠানেও পড়ে। সেখানকার কর্মীরাও কিছৃুক্ষণ কাজ বন্ধ রাখেন।
অন্য একটি প্রতিষ্ঠানের বেতন বৃদ্ধির প্রভাব পড়েছে জানিয়ে প্যাসিফিক জিন্স গ্রুপের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম বলেন, ‘এনএসটি ফ্যাশনের শ্রমিকরা আন্দোলনে নেমেছিলেন। প্যাসিফিক জিন্সের বাকি ছয়টি কারখানার শ্রমিকরা তখন ফ্লোরে ছিলেন। শ্রমিকদের দাবি ছিল ৫ হাজার টাকা বেতন বাড়ানো। আমরা তাদের ৪০০০ টাকা বাড়ানোর আশ্বাস দিয়েছি।’
তব শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দু পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন।
চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহানও বিষয়টি সমাধানের পথে বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘নতুন বেতন কাঠামোতে অন্যান্য পোশাক কারখানায় নূন্যতম বেতন ১২ হাজার ৫০০ টাকা। বেপজায় তা ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানের শ্রমিকেরা কিছু দাবি জানিয়েছিল।’
সিইপিজেড সূত্র জানায়, সাম্প্রতিককালে সিইপিজেডের ভেতরে এত বড় আন্দোলন দেখা যায়নি। বিভিন্ন সময়র কিছু প্রতিষ্ঠানে অভ্যন্তরীণ অসন্তোষ দেখা গেছে। কিন্তু প্যাসিফিক জিন্সে শ্রমিক বেশি হওয়ায় আন্দোলনের প্রতিক্রিয়াটাও বড় আকারে দেখা গেছে।

আরও খবর

🔝