gramerkagoj
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
gramerkagoj
খাজার সাহসের প্রশংসায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
প্রকাশ : মঙ্গলবার, ২ জানুয়ারি , ২০২৪, ০৭:৩৬:০০ পিএম
ক্রীড়া ডেস্ক:
GK_2024-01-02_659411862de2e.jpg

নিজের জুতার মধ্যে ফিলিস্তিনের মানুষদের সমর্থনে শান্তির বার্তা লিখে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খাজা। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বাধায় পার্থ টেস্টে সেটি করতে পারেননি এই অসি ওপেনার। পরে প্রতিবাদের ভিন্ন কৌশল অবলম্বন করে নিজের হাতে কালো আর্মব্রান্ড পরে খেলতে নামেন খাজা। এতেও আইসিসির মাথাব্যথা। এই কাজে শেষ পর্যন্ত আইন ভঙ্গের অভিযোগে আইসিসির তিরস্কারের শিকার হন অস্ট্রেলিয়ান ওপেনার।
দ্বিতীয় ম্যাচে মেলবোর্নে আইসিসির নিষেধাজ্ঞার কারণে আর্মব্রান্ড পরতে পারেননি খাজা। কিন্তু নিজের ব্যাটে শান্তির প্রতিক হিসেবে ঘুঘু ও জলপাই পাতার স্টিকার নিয়ে খেলতে চেয়েছেন এই অভিজ্ঞ ওপেনার। কিন্তু আইসিসির বাধায় সেটিও করতে পারেননি তিনি। শেষ পর্যন্ত জুতায় নিজের দুই মেয়ে আয়েশা ও আয়লার নাম লিখে খেলতে নামেন খাজা।
আইসিসির শাস্তির হুমকির মুখেও নিজের প্রতিবাদী অবস্থান থেকে সরে আসেননি খাজা। বরং ভিন্ন কৌশলে অন্যায়ের প্রতিবাদ করে গেছেন তিনি। যে কারণে খাজার সাহসের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যানহনি আলবানেস।
ইংরেজি নতুন বছরের প্রথম দিনে খাজার প্রশংসা করে বিবৃতি দেন আলবানেস। তিনি বলেন, আমি খাজাকে তার সাহসের জন্য অভিনন্দন জানাতে চাই। তিনি মানবিক মূল্যবোধের পক্ষে দাঁড়িয়েছেন। তিনি সাহস দেখিয়েছেন। তার এমন কাজে দলের সমর্থন পাওয়াটা একটি দারুণ ব্যাপার।

আরও খবর

🔝