gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ কপ২৯:

আয়োজক দেশ নির্ধারণ নিয়ে চ্যালেঞ্জের মুখে জাতিসংঘ
প্রকাশ : শনিবার, ২ ডিসেম্বর , ২০২৩, ১২:৪৫:০০ পিএম , আপডেট : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ১০:৪৮:৩০ এ এম
কাগজ ডেস্ক:
GK_2023-12-02_656acf13b766d.jpg

আয়োজক দেশ নিয়ে বিতর্কের মধ্যে জাতিসংঘের পরবর্তী জলবায়ু পরিবর্তন সম্মেলন, কপ২৯। বলা চলে এ নিয়ে অনেকটা চ্যালেঞ্জের মুখে পড়েছে জাতিসংঘ। এই মুহুর্তে কপ২৯ এর আয়োজক দেশ নির্ধারণ করা সম্ভব হচ্ছেনা।
২০২৫ সালে কপ৩০ আয়োজন করার প্রস্তাব দিয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এর পরের বছর ২০২৬ সালে কপ৩১ আয়োজনের ঘোষণা দিয়েছে তুরস্ক। ২০২৮ সালে কপ৩৩ আয়োজনের প্রস্তাব দিয়েছে ভারত। তবে আগামী বছর সম্মেলন কোথায় হবে সেটি এখনও নির্ধারণ করা সম্ভব হয়নি।
কপ২৯ আয়োজনে পূর্ব ইউরোপের কোন দেশের কথা চিন্তা করা হলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট ভূ-রাজনৈতিক উত্তেজনা এখনও পর্যন্ত এই অঞ্চলটিকে আয়োজক
হিসেবে নির্ধারণে বাধা হয়ে দাঁড়িয়েছে। আরমেনিয়া, আজারবাইজান আয়োজক হওয়ার প্রস্তাব দিলেও সে ব্যাপারে অধিকাংশ দেশই সম্মত নয়। ইউরোপীয় ইউনিয়নের আরেক সদস্য দেশ বুলগেরিয়া আয়োজক হতে আগ্রহী হলেও রাশিয়া তাতে বিরোধিতা করেছে। সার্বিকভাবে আয়োজক দেশ নিশ্চিত হওয়া না গেলে জাতিসংঘের জলবায়ু সচিবালয়ের সদর দপ্তর জার্মানির বন শহরে সম্মেলনটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ২০২৫ সালে কপ৩০ আয়োজন করার আগ্রহের কথা জানিয়েছেন। একইসঙ্গে জলবায়ু বিষয়ক ক্ষতির বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। তিনি বলেন, আমাদের প্রথম লক্ষ্য হল বিশ্বের সব বাসিন্দাকে মর্যাদার সঙ্গে চলার জন্য সক্ষম করা। তবে এটি শুধুমাত্র একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত গোষ্ঠির জন্য নয়, সারা বিশ্বের মানুষের জন্যই সে চেষ্টাটি চালিয়ে যেতে হবে।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ২০২৬ সালে কপ৩১ আয়োজনের ঘোষণা দেন। তিনি বলেন, ২০৩৫ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যের কোঠায় নামানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি। একইসঙ্গে তিনি ফিলিস্তিনের মানবিক সংকটের প্রতি বিশ্ব নেতাদের মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।
২০২৮ সালে কপ৩৩ আয়োজনের প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি প্রতিটি দেশকে তাদের জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে আহ্বান জানিয়েছেন।

আরও খবর

🔝