gramerkagoj
বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
gramerkagoj
ভোট রঙ্গ
প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর , ২০২৩, ১০:৪৪:০০ পিএম
আক্কেল চাচা:
GK_2023-11-30_6568bc2ed0775.jpg

কাল সন্দেয় তেমাতায় বিদ্যুতির দুকানে গিলাম এট্টু চা পানি খাতি। তেবে চা খাওয়াডা ছিল কলা বেচার মতো, নথ দেকাডা ছিল সুমকি ভোট। কিডা কনে কি কত্তেচে তা এট্টু চাইকে দেকা। নানান মুনি নানান মত এই কতাডার আসল রুপ দেকতি হলি যে কোন চা’র দুকানে গিলিই হাতে কলমে জ্ঞান মিলে যাবে। হ্যানো কোন পন্ডিত নেই স্যানে থাকে না কিম্বা হ্যানো কোন বিষয় নেই যা অজানা থাকে। সিডা আমাগের দেশেত্তে শুরু কইরে পৃতিবীর আনকা যে কোন দেশেরই হোক তাইগের সমিস্যার সমাধান কইরে দিয়া লোক চা’র দুকানে থাকপেই। তেবে এই পন্ডিত লোকের মদ্দি আদতেই দুই একজন থাকেন যাইগের কতা এ্যাবার জীবনেত্তে নিয়া। তারা গড় গড় কইরে বইগে যায় না, হাজার কতার মদ্দি এট্টা দুডো কন, সিডাই সব কতায় সুমান হইয়ে যায়।
কাইল যিরাম আমাগের এক মুরুব্বী এট্টা কতা কলেন। কতাডা একজন উসাইলো ভোটরে কেন্দর কইরে। ভোট আসলি কিডা যে কার সিডা বুজায় দুস্কর। দেকা যাবে সারে জীবন একজনের হাইতনে বাইয়েচে, ছাতি ধইরেচে, ওম্মা ভোটের সুমায় উজোন গীত। মানসির ইরাম ডিগবাজি দেইকে মাজেমদ্দি বুগদা মাইরে যায়।
কতাডা এই পন্তিক আসতিই আমাগের এক মুরুব্বী কলেন, শোন একাক সুমায় একাক জিনুসির চাহিদা বাড়ে। যিরাম ধর, পাঠা। পাঠার চাহিদা বাড়ে পূজোর সুমায়। সিরাম আবার ধর, আইড়ে গরু, ককন চাহিদা বাড়ে? কুরবানীর সুমায়। ঠিক সেইরাম কিচু ধান্দাবাজ আচে যাইগের চাহিদা বাড়ে ভোট আসলি। ইরা আসলেই কারোরই লোক না। যে উল্টো গাটি গুইজে দিতি পারবে সে তার লোক। দিয়া থুয়ায় টান পড়লিই ব্যস, অমনি উজোন গাইয়ে দেবে। তেবে ভোটের সুমকি এই ধান্দাবাজগেরও গেরেড আছে। এ গেরেড, বি গেরেড ইরাম আর কি। কিচু আচে তারা টাকা পালিই ডানি বায় দেকপে না, কাচা মাইরে উইলে যাবে। আবার কিচু কিচু আচে এইগের ভোটের মুকি টাকা দিলিও নিচ্চিন্ত থাকা যায় না। চান রাত্তিরি আবার বুস্টার ডোজ মাইরে মনে করায় দিতি হয়। তেবে এইগের মদ্দি এক গুরুপ আচে জিপিএ ৫ মানে সেইরাম মিধাবী। এইগের চান রাত্তিরি বুজবাজ কইরেও লাভ হয় না। ভোটের খোপে ঢুকার মুকি কুলাকুলির মদ্দি মুলামুলি সাইরে নিতি হয়, না হলি কিডা আবার শেষ বেলায় দেলে স্যাও তার হইয়ে গ্যালো, আগেরডা মনেই থাইকলো না।
কতা শুইনে আকাটা মাইরে গিলাম। আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা

আরও খবর

🔝