gramerkagoj
বুধবার ● ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ইসরায়েলি হামলায় ১৪১০০ ফিলিস্তিনি নিহত
প্রকাশ : বুধবার, ২২ নভেম্বর , ২০২৩, ১০:৩৩:০০ এ এম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৪:৩৬:১২ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2023-11-22_655d96aa1a214.jpg

গাজায় ইহুদিবাদী ইসরায়েলের টানা নৃশংস হামলায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার (২১ নভেম্বর) তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এ তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ১৪ হাজার ১২৮ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে শিশু ৫ হাজার ৮৪০ জন ও নারী ৩ হাজার ৯২০ জন। একইসঙ্গে ২০৫ জন স্বাস্থ্যকর্মী এবং ৬২ জন সাংবাদিক নিহত হয়েছেন।
এ ছাড়া ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। যাদের মধ্যে ৭৫ শতাংশেরও বেশি মহিলা এবং শিশু। সাড়ে ৪ হাজার শিশুসহ এখনও ৬ হাজার ৮০০ জন ধ্বংসস্তূপের নীচে রয়েছে।
এদিকে, বন্দিবিনিময়ের চুক্তিতে ফিলিস্তিনের গাজা উপত্যকায় চার দিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েল। এ ছাড়া হামাস জানিয়েছে, যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে ইসরায়েলের কারাগারে বন্দি ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে। তবে কখন জিম্মিদের হস্তান্তর করা হবে এবং কবে থেকে যুদ্ধবিরতি শুরু হবে- সে ব্যাপারে কিছু জানানো হয়নি।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলার পর ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

আরও খবর

🔝