gramerkagoj
বুধবার ● ২৪ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১
gramerkagoj
রামেবি’র অবকাঠামো নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন
প্রকাশ : মঙ্গলবার, ১৪ নভেম্বর , ২০২৩, ০৫:০১:০০ পিএম
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো ::
GK_2023-11-14_655349c7abaef.jpg

বহুল প্রতিক্ষিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) অবকাঠামো নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন মাননীয় প্রধান শেখ হাসিনা। আজ (১৪ নভেম্বর ২০২৩) মঙ্গলবার সকাল ১০টায় গণবভন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ ভিত্তি প্রস্তর স্থাপনের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
এসময় গণভবন প্রান্তে মাননীয় পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, মাননীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন, মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও রামেবির একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ্, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব প্রমুখ উপস্থিত ছিলেন। রাজশাহী প্রান্তে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, মাননীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও আয়েন উদ্দিন, সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ দারা ও বেগম আখতার জাহান, রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন, বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহী মহানগর আ’লীগের সভাপতি মোহাম্মদ আলী কামালসহ রাজশাহীস্থ বিভিন্ন সরকারী দপ্তরের উর্দ্ধত্বন কর্মকর্তা, রাজনৈতিক নের্তৃবৃন্দ, বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে গত ১১ নভেম্বর একনেক সভায় রামেবির ভ‚মি অধিগ্রহণ ও অবকাঠামে নির্মাণ খাতে ২ হাজার ২৫৭ কোটি ৯৪ লক্ষ টাকার প্রথম সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়।
উল্লেখ্য, রাজশাহী মহানগরীর বড় বনগ্রাম এবং পবা উপজেলার বারইপাড়া ও বাজে সিলিন্দা মৌজার প্রায় ৬৮ একর জায়গায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ করা হবে। রাজশাহী অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ে থাকবে ১২ শ’ শয্যার একটি বিশেষায়িত হাসপাতাল। ১১টি চিকিৎসা অনুষদের অধীনে ৬৯টি বিভাগে প্রতিবছর ৭৮০জন শিক্ষার্থী পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি অর্জনের জন্য এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। এছাড়া চিকিৎসা সেবার মানকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণের লক্ষ্যে গবেষণা কার্যক্রম চলবে এ বিশ্ববিদ্যালয়ে। প্রথম ধাপে জমি অধিগ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল, নন-ক্লিনিক্যাল ফ্যাকাল্টি ভবন, ডরমেটরি ভবন, উপাচার্য ও উপ-উপাচার্য ভবন, সিনেট হল, স্কুল ও ডে-কেয়ার সেন্টার, ডাক্তার ও নার্সিং হোস্টেল, মসজিদ, মর্গ বভন. এন্ট্রি-এক্সিট গেট ও সীমানা প্রাচীরসহ গুরুত্বপূর্ণ ২০টি স্থাপনা নির্মাণ করা হবে।
এদিকে, রামেবির অবকাঠামো নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করায় উপাচার্য ও প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

আরও খবর

🔝