gramerkagoj
শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১
gramerkagoj
গাজায় ইসরায়েলের দখলদারিত্ব হবে বড় ভুল : বাইডেন
প্রকাশ : সোমবার, ১৬ অক্টোবর , ২০২৩, ১২:২৩:০০ পিএম , আপডেট : শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০২:২৫:০২ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2023-10-16_652cd6d5222a7.jpg

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে অনেকটা প্রকাশ্যভাবেই তেল আবিবকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, গাজায় ইসরায়েলের দখলদারিত্ব হবে বড় ভুল।
সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে জো বাইডেন এই কথা বলেন। সোমবার (১৬ অক্টোবর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
হামাস পুরো ফিলিস্তিন জাতির প্রতিনিধিত্ব করে না জানিয়ে বাইডেন সাক্ষাৎকারে বলেন, গাজা থেকে লোকজনকে বের করার জন্য একটি মানবিক করিডর তৈরির পক্ষে তিনি। এরসঙ্গে সেখানে মানবিক সহায়তা দেওয়াকেও সমর্থন করেন বাইডেন।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইসরায়েল নিয়ম মেনে যুদ্ধ করবে বলে আমি আত্মবিশ্বাসী।
হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে হবে বলে বাইডেন বিশ্বাস করেন। একইসঙ্গে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য একটি পথ থাকতে হবে বলেও মনে করেন তিনি। তিনি সতর্ক করে বলেন, মধ্যপ্রাচ্যে অস্থিরতার কারণে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদের হুমকি বেড়েছে।
এদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে জানিয়েছে, অবরুদ্ধ গাজায় মানবিক ত্রাণসহায়তা পাঠানো নিয়ে মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
একইদিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন বাইডেন। বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক পোস্টে নিশ্চিত করেছেন বাইডেন নিজেই।
তিনি এক্সবার্তায় লিখেছেন, ‘আমি তাকে (মাহমুদ আব্বাস) আশ্বস্ত করেছি যে, গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।’
ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যকার চলমান যুদ্ধে মৃতের সংখ্যা তিন হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। গত ৭ অক্টোবর শুরু হয় এই যুদ্ধ।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ৪০০ ছাড়িয়েছে। অপরদিকে দখলদার ইসরায়েলের বিমান হামলায় প্রাণ হারিয়েছেন দুই হাজার ৪৫০ ফিলিস্তিনি।

আরও খবর

🔝