gramerkagoj
বুধবার ● ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
gramerkagoj
বিশ্ব হাত ধোয়া দিবস আজ
প্রকাশ : রবিবার, ১৫ অক্টোবর , ২০২৩, ১২:৪৬:০০ পিএম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৪:৩৬:১২ পিএম
কাগজ ডেস্ক:
GK_2023-10-15_652b8a6d1a4d0.jpg

বিশ্ব হাত ধোয়া দিবস আজ। প্রতি বছর ১৫ অক্টোবর পালিত হয়ে আসছে দিবসটি। সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে। ২০০৮ সাল থেকে এই দিবসটির সূচনা।
সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালে ১৫ অক্টোবর বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।
ইউনিসেফ বলছে, বিশ্বব্যাপী ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি শিশু মারা যায়। নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে তাদের একটি বড় অংশকে মৃত্যু থেকে রক্ষা করা সম্ভব।
বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেছেন, হাত ধোয়ার মতো অভ্যাস গড়ে তুলতে পারলে শিশুদের আমাশয়, ডায়রিয়া, টাইফয়েড, জন্ডিস, কৃমির মতো রোগের সংক্রমণের আশঙ্কা কমবে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, জনস্বাস্থ্য উন্নয়নে স্বাস্থ্যসম্মত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিশ্চিত করা অপরিহার্য। ডায়রিয়া ও পানিবাহিত নানা রোগ থেকে রক্ষা পেতে স্যানিটেশন ব্যবস্থা ও সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস খুবই জরুরি। সরকার এ লক্ষ্যে নিরলস কাজ করছে।
বাণীতে প্রধানমন্ত্রী হাত ধোয়ার সামাজিক আন্দোলন আরও বেগবান করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমসহ দেশের প্রতিটি নাগরিককে এগিয়ে আসার আাহ্বান জানিয়েছেন।
বিশ্ব হাতধোয়া দিবসের মূল লক্ষ্য সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা, সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।
ওয়াটারএইড ও ইউনিসেফের সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত দেশব্যাপী জাতীয় সমীক্ষায় দেখা গেছে, ২৫.২ শতাংশ মানুষের হাত ধোয়ার অভ্যাস নেই।
ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, কভিডের সময়ে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছিল, হাত ধুয়েছে।এখন কেউ সেভাবে ধুচ্ছে না। এর কারণ হলো বেশির ভাগ প্রতিষ্ঠানের বাইরে পানির কল ছিল, সাবানের ব্যবস্থা ছিল। এখন সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠানেই এটা মানা হচ্ছে না।
তিনি বলেন, হাত না ধোয়ার পেছনে তিনটি কারণ রয়েছে। এক. উপযুক্ত সুযোগ-সুবিধা নেই, দুই. হাত ধোয়া সামাজিক রীতি হিসেবে গড়ে তোলা যাচ্ছে না, তিন. হাত ধোয়ার প্রয়োজনীয়তা আমরা ধারণ করছি না।

আরও খবর

🔝