gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
gramerkagoj
ভারতের হরিয়ানা থেকে এলো ১০৪ মহিষ
প্রকাশ : শনিবার, ১৪ অক্টোবর , ২০২৩, ০৭:০৬:০০ পিএম
বেনাপোল (যশোর) প্রতিনিধি:
GK_2023-10-14_652a961eb786a.jpg

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে মহিষের ভারতীয় একটি বড় চালান বেনাপোলে এসেছে। যা শুল্ক ছাড়াই ভারত থেকে আমদানি করা হয়েছে। শনিবার (১৪ অক্টোবর) বিকাল ৪টায় ভারতের হারিয়ানা থেকে ৭টি ট্রাকে ছোট-বড় মোট ১০৪টি মহিষ বেনাপোল বন্দরে এসে পৌঁছায়।
কাস্টমস ও বন্দর সূত্রে জানা গেছে, মহিষগুলো বাগেরহাটের ফকিরহাটে মহিষ উন্নয়ন প্রকল্প খামারে যাবে। দুধ উৎপাদনের জন্য ৪৮টি বড় গাভী ও ৪৮টি বাছুর, ৮টি ষাড় (প্রজনন) আমদানির দরপত্র দেয়া হয়। বাংলাদেশের আমদানিকারক জেনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড মহিষগুলো ভারত থেকে আমদানি করে। যা এদিন দেশে প্রবেশ করলো।
শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কৃষ্ণ মন্ডল বলেন, মহিষগুলো বাগেরহাটের ফকিরহাট মহিষ উন্নয়ন প্রকল্প খামারে নিয়ে যাওয়া হবে। বন্দরে আসার পর প্রাথমিকভাবে মহিষগুলোর স্বাস্থ্য পরীক্ষা করে রিপোর্ট ভালো পাওয়া গেছে।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজ খান বলেন, মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাস নিতে মুক্তি এন্টারপ্রাইজ নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট বিকালে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে। পরীক্ষা-নিরীক্ষা করে শুল্কায়ন করার পর খালাস দেয়া হবে। মহিষের আমদানি মূল্য ঘোষণা করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৬৪৭.২০ মার্কিন ডলার। এসব মহিষ আমদানির জন্য কোনো শুল্ক দিতে হবে না। তবে প্রাণিসম্পদ বিভাগের ছাড়পত্র নিতে হবে।

আরও খবর

🔝