gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
গাজা উপত্যকায় ইসরায়েলের স্থল হামলার প্রস্তুতি
প্রকাশ : বুধবার, ১১ অক্টোবর , ২০২৩, ০৫:৪৯:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2023-10-11_652684413f696.jpg

গাজা উপত্যকায় স্থল অভিযান পরিচালনার জন্য সীমানা প্রাচীর ঘিরে কয়েক হাজার ইসরায়েলি সেনা অবস্থান নিয়েছে। ইসরায়েলি কর্মকর্তারা একটি দীর্ঘ ও ধ্বংসাত্মক যুদ্ধের হুমকি দিয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, মধ্যপ্রাচ্যে বড় ধরনের আঞ্চলিক সংঘাত ছড়িয়ে পড়তে পারে।
এক ভিডিওত বার্তায় ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র জোনাথান কনরিকাস বলেছেন, আমরা গাজা উপত্যকার কাছে আমাদের কামান বাহিনী, সাঁজোয়া সেনা, আমাদের আর্টিলারি কর্পস এবং রিজার্ভের সেনা পাঠিয়েছি। এই যুদ্ধের পর ইসরায়েলি বেসামরিক নাগরিকদের হত্যা করার কোনো সামরিক সক্ষমতা হামাসের থাকবে না তা আমরা নিশ্চিত করবো।
এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট বলেছেন, হামাস একটা পরিবর্তন চেয়েছিল, সেটি তারা পাবে। গাজায় যা ছিল তা আর থাকবে না। আমরা আক্রমণ শুরু করেছি আকাশপথে, পরে স্থলপথেও আসবো আমরা। দ্বিতীয় দিন থেকেই আমরা এলাকাটি নিয়ন্ত্রণ করছি আর আমরা আক্রমণে আছি, এখন শুধু এর তীব্রতা বাড়বে।
এর আগে ইওয়াভ গ্যালান্ত গাজার ওপর সর্বাত্মক অবরোধ আরোপের নির্দেশ দিয়েছেন। গাজায় বাইরে থেকে কোনো খাবার, পানি ও জ্বালানি প্রবেশ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি ।
জাতিসংঘ বলছে, গাজা থেকে এক লাখ ২০ হাজারেরও বেশি নাগরিক ঘরছাড়া হয়েছেন। অনেকে স্কুলগুলোতে আশ্রয় খুঁজে বেড়াচ্ছেন।
টানা ৩৮ বছর গাজা দখল করে রাখার পর ২০০৫ সালে সেখান থেকে সেনা প্রত্যাহার করে ইসরায়েল। ২০০৭ সালে হামাস গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ভূখণ্ডটি অবরুদ্ধ করে রেখেছে তারা।

আরও খবর

🔝