gramerkagoj
মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১
gramerkagoj
পানিতে তলিয়ে গেছে নিউইয়র্ক, জরুরি অবস্থা ঘোষণা
প্রকাশ : শনিবার, ৩০ সেপ্টেম্বর , ২০২৩, ১১:৫১:২৯ এ এম
আন্তর্জাতিক ডেস্ক ::
GK_1696053110.jpg
ভারি বর্ষণে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। রাস্তাঘাট ও প্রধান সড়কগুলো পানিতে ডুবে গেছে। বন্ধ করে দেওয়া হয়েছে শহরের লাগার্দিয়া বিমানবন্দরের একটি টার্মিনাল। কর্তৃপক্ষ বলছে পরিস্থিতি খুবই ভয়াবহ। এমতাবস্থায়  নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।
শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় ডুবে গেছে নিউইয়র্ক। তলিয়ে গেছে সাবওয়ে স্টেশন, প্রধান প্রধান সড়ক। ব্যস্ত সময় পার করছেন জরুরি সেবা কর্মীরা। বিপজ্জনক পরিস্থিতিতে চারদিক থেকে ভেসে আসছে সাইরেনের শব্দ।
নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বিবিসিকে বলেন, শহরের অবস্থা ‘বিপজ্জনক’ এবং জীবনের জন্য হুমকিস্বরূপ’। অঞ্চলজুড়ে প্রবল বৃষ্টির কারণে নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালির বাসিন্দাদের সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন তিনি।
এদিকে বন্যার কারণে বিভিন্ন সাবওয়ে লাইনের পাশাপাশি মেট্রো উত্তর কমিউটার ট্রেন পরিষেবা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথোরিটি।
খবরে আরও বলা হয়, শহরের অন্তত চারটি সাবওয়ে লাইন সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। আংশিক স্থগিত করা হয়েছে আরও ১২টি লাইন। নিউইয়র্ক পুলিশ বিভাগের পক্ষ থেকেও বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়ার কথা জানানো হয়েছে।
নিউইয়র্কে মূলত সপ্তাহখানেক ধরেই বৃষ্টিপাত হচ্ছে। তবে বৃহস্পতিবার রাতভর এত বেশি বৃষ্টি হয়েছে যে, তা সামলাতে প্রস্তুত ছিল না শহরের ড্রেনেজ ব্যবস্থা।
শহরের প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগরওয়ালা বিবিসিকে জানান, সকাল ৭টার পরে ঝড়বৃষ্টি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ব্রুকলিন নে ইয়ার্ডে এক ঘণ্টায় ২ দশমিক ৫৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে।
নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস এমন পরিস্থিতিতে শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

আরও খবর

🔝