শিরোনাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরন       রামপালে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশীপ পাওয়ার কোম্পানি লিঃ এর ওয়াটার অসমোসিস প্লান্ট উদ্ভোধন        অবৈধ বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা       মাগুরায় গাছ থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু        মহেশপুরে বইছে ২৫তম মেয়র নির্বাচনের হাওয়া       স্মার্ট লাইসেন্স সিস্টেমের আওতায় রাজশাহী       ঝালকাঠির গ্রামীণ জনপদে গড়ে উঠছে হাঁসের খামার       কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে ভারতের ওয়াকআউট       ঝালকাঠির মহাসড়কে পৌর টোলের নামে চাঁদাবাজি, বন্ধ করে দিয়েছে পুলিশ       দিনাজপুরে আহমদ শফী স্মরনে ও দোয়া মাহফিল       
একটি তেজপাতার গুণেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস!
কাগজ ডেস্ক :
Published : Friday, 14 August, 2020 at 6:29 AM
একটি তেজপাতার গুণেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস!শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় শারীরিক অনেক সমস্যার সমাধান রয়েছে তেজপাতায়। জানেন কি? একটি তেজপাতার গুণে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন।
ভিটামিন ‘ই’ ও ‘সি’সমৃদ্ধ এই পাতায় রয়েছে ফলিক অ্যাসিড ও বিভিন্ন খনিজ উপাদান। এসব উপাদানের কারণে তেজপাতা শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে লড়াই করে থাকে। তেজপাতার স্বাস্থ্যগুণ সম্পর্কে জানেন কি?
ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি এবং নিউট্রিশন জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, টানা এক মাস দিনে অন্তত এক থেকে তিন গ্রাম তেজপাতা গ্রহণ করলে রক্তে গ্লুকোজ ও কোলেস্টেরলের পরিমাণ কমে যায়। তেজপাতায় থাকা উপাদান ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে রাখে। তেজপাতায় থাকা পলিফেনল উপাদানটি ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে কাজ করে।
শুধু তাই নয়, তেজপাতা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ ২৬ শতাংশ পর্যন্ত কমায়। সেই সঙ্গে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায় ২০ শতাংশ পর্যন্ত।
তেজপাতা কীভাবে খাবেন?
পানিতে কয়েকটি তেজপাতা ফুটিয়ে নিন। অতঃপর তা সামান্য ঠাণ্ডা হলে চায়ের মতো পান করুন। প্রতিদিন এক গ্লাস করে খান। দেখবেন উপকার পাবেন। এছাড়াও আপনি স্যুপের সঙ্গে তেজপাতা মিশিয়েও খেতে পারেন।
আবার রান্নায় এক চামচ তেজপাতা গুঁড়া ব্যবহার করতে পারেন। শুধু ডায়াবেটিস নয় হৃদরোগ থাকলেও এই পদ্ধতিতে তেজপাতা খেতে পারেন।
সূত্র: দ্যহেলথসাইট





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft