শিরোনাম: যশোরে নতুন করে ১০ জন করোনা আক্রান্ত        যশোরে ৪ অক্টোবর থেকে শিশুদের ভিটামিন ‘এ’খাওয়ানো কার্যক্রম শুরু       ঝিকরগাছার একটি মামলার সব আসামি খালাস       ১৫ মুক্তিযোদ্ধার ভাতা প্রদানের নির্দেশ       ডাকাতির প্রস্তুতিকালে আটক ৪       আলোচনায় রাজনৈতিক গডফাদার       প্রধানমন্ত্রীর দূত পাঠিয়ে সৌদি প্রবাসীদের ভিসার সমাধান করুন       আমাদের ভূখণ্ড থেকে দ্রুত সরে যান: আমেরিকার প্রতি সিরিয়া       রাজশাহীতে ৩ জেএমবি সদস্য আটক       পাকিস্তানের মর্টারের আঘাতে ৩ ভারতীয় সেনা নিহত      
৫জি আসার আগেই দক্ষিণ কোরিয়ায় ৬জি’র প্রস্তুতি
কাগজ ডেস্ক :
Published : Monday, 10 August, 2020 at 6:12 AM
৫জি আসার আগেই দক্ষিণ কোরিয়ায় ৬জি’র প্রস্তুতিএখনো পৃথিবীতে ফাইভ জি চালু হয়নি। কয়েকটি দেশে ৫ পরীক্ষা-নীরিক্ষা চলছে। এরই মধ্যে ৬জি নিয়ে আগাচ্ছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সরকার ‘পাইলট প্রোজেক্ট’ পরিকল্পনা করছে, যার উদ্দেশ্য ২০২৬ সালের মধ্যে ৬ জিনেটওয়ার্ক ডেভেলপ করা, এবং ২০২৮-৩০ সালের মধ্যে ৬ জি পরিষেবা চালু করা।
৬ জি নেটওয়ার্ক ৫জির চেয়ে ৫০ গুণ বেশি দ্রুত গতির হবে। এতে প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট স্পিড পাওয়া যাবে।
বিজনেস কোরিয়ার রিপোর্ট অনুযায়ী এই সপ্তাহের শুরুতে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুং সে-কিউন একটি বিজ্ঞান ও প্রযুক্তি সভায়, পরবর্তী প্রজন্মের টেলিকমিউনিকেশন ব্যবস্থার ওপর রিসার্চ এবং নেটওয়ার্ক বিকাশের মত বিষয়ে সরকারের স্ট্র্যাটেজি প্রকাশ করেছেন। সেখানে সাধারণ ও উচ্চ মানের পেটেন্টগুলো সুরক্ষিত করা, গবেষণা, উন্নয়ন ইত্যাদি বিষয়ের পাশাপাশি ভবিষ্যত প্রযুক্তির অগ্রিম বিকাশের কথা বলা হয়েছে।
এই প্রকল্পের জন্য দক্ষিণ কোরিয়ার সরকার ২০২১ সাল থেকে পরবর্তী পাঁচ বছরে প্রায় ১৬৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। এই প্রোজেক্টে ৬টি প্রধান ক্ষেত্রে এবং ১০টি স্ট্র্যাটেজি মেনে কাজ শুরু হবে।
জানা গেছে, দক্ষিণ কোরিয়ার সরকার মাটি থেকে ১০ কিলোমিটার অবধি উচ্চতায় ৬জি নেটওয়ার্ক উপলব্ধতার বিষয়ে পরিকল্পনা করছে। সরকার ২০২৬ সালের মধ্যে ৬ জি পাইলট প্রোজেক্ট শুরু করবে। প্রসঙ্গত, বেশ কয়েকদিন আগে দক্ষিণ কোরিয়ান জনপ্রিয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড স্যামসাং, ৬ জি নেটওয়ার্ক বিকাশের জন্য পরিকল্পনা করছে এমন খবর সামনে এসেছিল।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft