শিরোনাম: কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়        যশোরে সেবিকা, স্বাস্থ্যকর্মীসহ আরও ২০ জন করোনায় আক্রান্ত        ফড়িয়া থেকে রক্ষা পাবে কৃষক       অ্যাম্বুলেন্স দিচ্ছেন মেয়র, ৪৫ লাখ টাকা দেনা যমেক হাসপাতাল        সাংবাদিকদের নিয়ে এমআরডিআইয়ের প্রশিক্ষণ       আমরা মানুষের জন্য রাজনীতি করি : রেলপথমন্ত্রী       একাদশে অনলাইনে ক্লাস অক্টোবরে       এবারের আইপিএলে কমবে চার-ছক্কার প্রদর্শনী!       করোনা পরিস্থিতিতে এবছর ‘শহরের ঠাকুর দেখুন হেঁটে নয় নেটে’       যুক্তরাষ্ট্রে পার্টিতে গোলাগুলি, নিহত ২      
জটিল রোগ থেকে মুক্তি দিবে বহেরা
কাগজ ডেস্ক :
Published : Sunday, 9 August, 2020 at 6:46 AM
জটিল রোগ থেকে মুক্তি দিবে বহেরাঅনেকের কাছেই খুব পরিচিত একটি ফল বহেরা। এটি হচ্ছে এক ধরনের ওষুধি ফল। যা অনেক জটিল রোগ থেকে খুব সহজেই মুক্তি দিতে সক্ষম। উপমহাদেশের প্রাচীনতম আয়ুর্বেদিক ওষুধ হিসেবে বহেরা ফল ব্যবহার হয়ে আসছে।
এই ফলটি বিশেষভাবে পরিশোধিত করে এর ফল, বীজ ও বাকল মানুষের বিভিন্ন রোগ প্রতিরোধে ও চিকিৎসায় ব্যবহার হয়। চলুন এবার জেনে নেয়া যাক বহেরা ফলের ওষুধিগুণগুলো সম্পর্কে-
হাঁপানি থেকে মুক্তি পেতে
বহেরা বীজের শাঁস ২ ঘণ্টা অন্তর চিবিয়ে খেলে হাঁপানি থেকে মুক্তি পাওয়া যায়। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এ পদ্ধতি মেনে চলুন।
কৃমি নাশ করে
পেটে কৃমি হয়েছে? হাতের কাছে সমাধান হিসেবে বেছে নিন বহেরা।
ডায়রিয়া প্রতিকারে
ডায়রিয়া হলে বহেরার খোসা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। অল্প মাত্রায় খেলে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। তবে ডাক্তারের পরামর্শ মেনে খাওয়া উচিত।
অনিদ্রা রোধে
রাতের পর রাত নির্ঘুম কেটে যায়? ঘুমের সমস্যা সমাধানে বহেরা খান।
চুল পাকা প্রতিরোধে
১০ গ্রাম পরিমাণ বহেরার ছাল পানিতে মিশিয়ে থেঁতো করে নিন। এ থেঁতলানো বস্তু এক কাপ পানিতে ছেঁকে নিন। এবার পানিটুকু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল পাকা প্রতিরোধ হবে।  
হজমশক্তি বাড়াতে
বহেরা হজমশক্তি বৃদ্ধিকারক। এ ফলের খোসা ভালো করে গুঁড়া করে নিন। পানির সঙ্গে এ গুঁড়া দিনে দু’বার খেয়ে যান। ক্ষুধামান্দা তাড়াতেও একই প্রণালী অনুসরণ করতে পারেন।
আমাশয় থেকে দূরে থাকতে
আমাশয়ে ভুগছেন? তাহলে প্রতিদিন সকালে বহেরার গুঁড়া মেশানো পানি খান। উপকার পাবেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft