শিরোনাম: মাদক কারবারিরা দাপিয়ে বেড়াচ্ছে        আদালতে ভার্চ্যুয়াল প্রদ্ধতির অবসান হচ্ছে আজ        সদরে ৭২ জনসহ নতুন ১৩৮ জন শনাক্ত       কুরবানি চইলে গেচে শিক্কেডা যেন থাইকে যায়       যশোরের একমাত্র নারী ক্রিকেট কোচ তিন্নির মৃত্যু        যশোর পৌরসভায় যুক্ত হচ্ছে ৭ বর্গ কি.মি.       সর্বকালের সর্বনিম্ন দরে লেনদেন       ‘জাতীয় পার্টি গণমানুষের আস্থার রাজনৈতিক শক্তি’       চট্টগ্রাম সিটির প্রশাসক হলেন আ.লীগ নেতা সুজন       প্রথমবারের মতো সরকারিভাবে পালিত হবে শেখ কামালের জন্মদিন       
‘করোনার টিকাই লাগবে না অধিকাংশ রোগীর’!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 3 July, 2020 at 11:21 AM
‘করোনার টিকাই লাগবে না অধিকাংশ রোগীর’!বিশ্ব মহামারি করোনাকে বিদায় জানাতে যে টিকার জন্য সারা বিশ্ব অপেক্ষা করছে। অথচ সেই টিকা নাকি সব রোগীর প্রয়োজনই হবে না। যেখানে ইতোমধ্যেই এতে ১ কোটির বেশি আক্রান্ত এবং ৫ লাখের বেশি মারা গেছে। সম্প্রতি এমন মন্তব্যই করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ ও গবেষক সুনেত্রা গুপ্ত। ভারতের দ্য হিন্দুস্থান টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।
সুনেত্রা গুপ্ত বলেছেন, “এখন পর্যন্ত যা দেখেছি, তাতে শারীরিকভাবে সুস্থ, বয়স্ক, রুগ্ন নন অথবা শরীরে বড় ধরনের কোনও রোগ কিংবা কোমরবিডিটি নেই; তাদের ক্ষেত্রে এই ভাইরাস সাধারণ জ্বরের চেয়ে উদ্বেগজনক কিছু নয়।”
অক্সফোর্ডের এই মহামারি বিশেষজ্ঞ বলেন, “মূলত যারা করোনায় আক্রান্ত হওয়ার সবচেয়ে ঝুঁকিতে আছেন, টিকা আবিস্কার হলে তাদের জন্যই ব্যবহৃত হবে। সেজন্য এটা নিয়ে আমাদের অধিকাংশের চিন্তিত হওয়ার দরকার নেই।”
এই বিজ্ঞানী বলেন, “আশা করি ইনফ্লুয়েঞ্জার চেয়ে কোভিড-১৯ এ মৃত্যু কম হবে। মহামারি প্রাকৃতিকভাবেই শেষ হয়ে যাবে বলে মনে করি আমি। এক সময় ইনফ্লুয়েঞ্জার মতোই এটা মানুষের জীবনে একটা অংশ হয়ে উঠবে। আমি মনে করি করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজ মোটামুটি সহজ। চলতি গ্রীষ্মের শেষের দিকে আমাদের হাতে ভ্যাকসিন কার্যকর হওয়ার প্রমাণ চলে আসা উচিত।”
তবে লকডাউনকে অত্যন্ত বিচক্ষণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করলেও ভাইরাসকে দীর্ঘ সময়ের জন্য দূরে রাখতে এটি যথেষ্ঠ নয় বলেও মন্তব্য করেন গুপ্ত। এ সময় ভাইরাসের দ্বিতীয় প্রাদুর্ভাব বিশ্বের অনেক জায়গায় শুরু হয়ে গেছে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।
অক্সফোর্ডের এই অধ্যাপক বলেন, অনেক দেশ সফলভাবে লকডাউন বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে এবং তারপরও তারা ভাইরাসের পুনরুত্থান দেখছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft