শিরোনাম: রাজশাহী বিভাগে ৩১৪ জনের করোনা শনাক্ত       নারায়ণগঞ্জে নিখোঁজ অটোচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার       রাজশাহীতে যুবককে কুপিয়ে হত্যা       নড়াইলে চিরনিদ্রায় শায়িত পর্বতারোহী রেশমা       লালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত       চীনের নজর এবার তাজাকিস্তানের দিকে       মার্কিন পণ্যের ওপর পাল্টা বাড়তি শূল্ক আরোপ করবে কানাডা       নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা মাহাথিরের       গোপালগঞ্জে পানিবন্দি ৩ হাজার পরিবার       করোনা এড়াতে স্যানিটাইজ করবেন গাড়ির যেসব অংশ      
এবার ফুটবলের এশিয়া কাপে ভারতের চোখ
ক্রীড়া ডেস্ক :
Published : Thursday, 2 July, 2020 at 12:13 PM
এবার ফুটবলের এশিয়া কাপে ভারতের চোখএশিয়া কাপ ফুটবলের পরবর্তী আসরের এখনও বাকি তিন বছরের বেশি সময়। এরই মধ্যে তোড়জোড় শুরু হয়েছে ২০২৭ সালের আসরের ব্যাপারে। যেটির আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে পাঁচটি দেন। চমকে দেয়ার মতো খবর হলো, এই পাঁচ দেশের মধ্যে একটি হলো ভারত।
শুধু ভারত নয়, প্রথমবারের মতো এশিয়া কাপ আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে সৌদি আরব এবং তাজিকিস্তানও। এর পাশাপাশি দুইবার এশিয়া কাপ আয়োজন করা কাতার এবং ইরানও এবার আয়োজক হওয়ার জন্য বিড করবে। এশিয়ান ফুটবল ফেডারেশনের (এএফসি) পক্ষ থেকে জানানো হয়েছে এ খবর।
ক্রিকেটে এশিয়া কাপের একচ্ছত্র রাজা ভারত, জিতেছে জোড়া বিশ্বকাপও। তবে ফুটবলে মোটেও এমন নয়। এখনও পর্যন্ত হওয়া এশিয়া কাপ ফুটবলের ১৭ আসরে মাত্র চারবার তারা সুযোগ পেয়েছে মূলপর্বে খেলার। সর্বপ্রথম ১৯৬৪ সালের আসরে খেলেছিল তারা। পরে ১৯৮৪, ২০১১ এবং ২০১৯ সালের সবশেষ আসরেও ছিল ভারত।
তবে তাদের সেরা সাফল্য এসেছিল প্রথমবার অর্থাৎ ১৯৬৪ সালের আসরেই। সেবার চার দলের টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল ভারত। পরবর্তী তিনবার অবশ্য গ্রুপপর্বেই আটকা পড়ে যায় তাদের এশিয়া কাপ সফর। সাম্প্রতিক সময়ে ভারতের ফুটবলে যে নবজাগরণ ঘটছে, তারই অংশ হিসেবে এবার তারা এশিয়া কাপ আয়োজন করতে চাইছে।
এরই মধ্যে ২০২২ সালের নারী এশিয়া কাপ আয়োজনের মর্যাদা পেয়েছে ভারত। সেই ধারাবাহিকতায় ২০২৭ সালের এশিয়া কাপের জন্যও বিড করবে তারা। কেননা এরই মধ্যে ২০২৩ সালের আয়োজক হিসেবে চীণের নাম ঠিক হয়ে আছে। আগামী বছরের মাঝামাঝি সময়ে ২০২৭ সালের এশিয়া কাপ আয়োজকের নাম জানাবে এএফসি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft