শিরোনাম: যশোর-৬, বগুড়া-১ উপ-নির্বাচনের তদন্ত কমিটি গঠন ইসির       রাজশাহীতে বিদেশি অস্ত্র-গুলিসহ একজন আটক       ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক গ্রেপ্তার, ফখরুলের নিন্দা       করোনা জয় করলেন ৩৫ বিচারক       ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা       সাহারা খাতুনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন       চার্জশিটভুক্ত ডাক্তার পরিতোষ এখনো রোগী দেখছেন        চলে গেলেন সাহারা খাতুন       দড়াটানা-চাঁচড়া ফোরলেন বিঘ্নিত       যশোরে একদিনে রেকর্ড ৬০ জন সুস্থ হয়েছেন      
আম্পানে ক্ষতবিক্ষত মালঞ্চী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়
সংস্কারে সহযোগিতার অনুরোধ
কাগজ সংবাদ
Published : Thursday, 4 June, 2020 at 12:02 AM
আম্পানে ক্ষতবিক্ষত মালঞ্চী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ঘুর্ণিঝড় আম্পানের তান্ডবে যশোর সদর উপজেলার মালঞ্চী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের টিনসেড ভবনটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পাঠদানের অযোগ্য হয়ে পড়েছে। বাতাসে উড়ে গেছে একমাত্র ভবনটির প্রায় সবক’টি টিন। এখনো কোনো সরকারি-বেসরকারি সহযোগিতা না মেলায় বিদ্যালয়টির প্রায় দু’শতাধিক শিক্ষার্থী গাছের নীচে ক্লাস করার শঙ্কায় রয়েছে।  
স্থানীয় কয়েকজন শিক্ষা অনুরাগীর উদ্যোগে ২০০৩ সালে মালঞ্চী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সরকারি অনুদান ছাড়াই বিদ্যালয়টি হাটিহাটি পা পা করে এগিয়ে যেতে থাকে। বর্তমানে এই বিদ্যালয়ে মালঞ্চী গ্রামসহ আশপাশের গ্রামগুলোর প্রায় দু’শতাধিক  ছাত্রছাত্রী নিয়মিত শিক্ষা নিচ্ছে। প্রতিষ্ঠালগ্ন থেকে সাতজন শিক্ষক-কর্মচারী এক প্রকার বেতন ছাড়াই বিদ্যালয়ে শিক্ষা প্রদান করছেন। পাঠদানে দক্ষতার ফলে বেশ সুনামের সাথে এগিয়ে চলছিল এই শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীরাও স্থানীয় পরিবেশে ভালোভাবে লেখাপড়ার স্বপ্ন দেখছিল। কিন্তু, এর চলার গতি থমকে গেছে ভয়াবহ ঘুর্ণিঝড় আম্পানের আঘাতে।
২০ মের ওই ঝড়ে অন্যান্য স্থানের মতো চরম ক্ষতির শিকার হয়েছে মালঞ্চী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। ঝড়ে বিদ্যালয় ভবনের টিন উড়ে পুরো নষ্ট হয়ে গেছে। বিনষ্ট হয়েছে আসবাবপত্র ও ফাইলপত্র। এ ক্ষতির পরিমাণ প্রায় তিন লাখ টাকা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াস কবির বলেন, পরিস্থিতি যা তাতে মেরামত করতে না পারলে ভবনে কোনো পাঠদান দেয়া সম্ভব হবে না। করোনার কারণে বিদ্যালয় বন্ধ রয়েছে বিধায় রক্ষে। কিন্তু, ১৫ জুন স্কুল খোলার কথা শোনা যাচ্ছে। এটি খুলে দিলে শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে বসে পড়ালেখা করা ছাড়া উপায় থাকবে না। কিন্তু, বর্ষার মৌসুম হওয়ায় সেটা নিয়েও উদ্বিগ্ন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।
তিনি বলেন, বিদ্যালয়টি শুধুমাত্র ভালো পরিবেশ আর পাঠদানের সুনামের কারণে টিকে আছে। এখানকার অভিভাবকরাই এখানে সন্তানদের পাঠিয়ে প্রতিষ্ঠানটি টিকিয়ে রেখেছেন। এ পরিস্থিতিতে দ্রæত এর মেরামত করা দরকার। কিন্তু, আর্থিক দৈন্যর কারণে সেটা হয়ে উঠছে না। এজন্যে তিনি সরকারি ও বেসরকারি অনুদানের অনুরোধ জানিয়েছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft