শিরোনাম: সরকার ও আওয়ামীলীগের সমালোচনা করাই বিএনপি’র প্রধান কাজ : এনামুল হক শামীম       দেশে আরও ৩৫৩৩ জনের দেহে করোনা শনাক্ত       বাটলারেই আস্থা ইংল্যান্ডের       কোন অপরাধীই অপরাধ করে ছাড় পাবে না : কাদের       অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী       সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না : শিক্ষামন্ত্রী       শাহেদের গ্রেপ্তারকে নাটক বললেন রিজভী       সাত দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা ত্রিপুরা সরকারের       মন্ত্রণালয়কে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক       করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু      
যশোরে লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান দিবস পালন
কাগজ সংবাদ
Published : Tuesday, 2 June, 2020 at 10:27 PM
যশোরে লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান দিবস পালনমঙ্গলবার দিনব্যাপী বিভিন্ন ধর্মাচারের মাধ্যমে যশোরে পালিত হয়েছে শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারীর একশ’ ৩০তম তিরোধান দিবস। আয়োজনের মধ্যে ছিল লোকনাথের বিশেষ পূজা ও হোম, ভাগবত আলোচনা এবং কীর্তন। অন্য বছরগুলোতে এ দিনে শহরের বিভিন্ন মন্দিরে বিশেষ আয়োজন থাকলেও এবছর করোনার কারণে বড় পরিসরের আনুষ্ঠানিকতা ছিল না।  
শহরের পশ্চিম বারান্দী নাথপাড়া বাবা লোকনাথ সেবা সংঘের আয়োজনে দিনটি উপলক্ষে দু’পর্বের অনুষ্ঠান আয়োজন করা হয়। ভোরের ঊষা কীর্ত্তণ শেষে সকাল সাড়ে ১১টার দিকে বাবা লোকনাথের বিশেষ পূজা, হোম ও অঞ্জলি প্রদান করা হয়। নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে পশ্চিম বারান্দী নাথপাড়া পূজা মন্দিরে সকালের পূজা শেষে অনুষ্ঠিত হয় ভাগবত আলোচনা। নিজ্জ্বলা একাদশী তিথিতে লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান দিবস পড়ায় চলমান পরিস্থিতি থেকে দেশ মাতৃকা এবং বিশ্বের সকল মানুষের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনায়ও প্রার্থণা হয় আয়োজনের শেষে।  
লোকনাথ ব্রহ্মচারী সম্পর্কে আলোচকরা বলেন, বিভিন্ন ধরনের যোগ সাধনা আর কঠিন তপস্যা করে লোকনাথ ব্রহ্মজ্ঞান লাভ করেন। তাঁর কাছে জাতপাতের বিচার ছিল না। জ্ঞান তপস্যায় তিনি পায়ে হেঁটে বহু দেশ ঘুরেছেন। লোকনাথ আফগানিস্তান, মক্কা, । তিনি মনে করেন বিশ্বাস আর পারস্পারিক শ্রদ্ধাবোধের মধ্যে প্রকৃত শান্তি বিদ্যমান। সুখ সমৃদ্ধির জন্য তাই হিংসা ত্যাগ করে সহমর্মিতা অর্জন করতে হবে। একশ’ ৬০ বছরের মানব শরীরে তিনি যতদিন পৃথিবীতে ছিলেন ততদিন মানব কল্যাণ আর আত্মশুদ্ধির বাণী প্রচার করেছেন ।
ইংরেজি ১৭৩০ খ্রীষ্টাব্দের তৎকালীন যশোহর জেলা আর বর্তমান পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বারাসাত মহাকুমার চৌরশী চাকলা গ্রামে লোকনাথ ব্রহ্মচারী জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ছিল রামনারায়ণ এবং মায়ের নাম কমলা দেবী। ১৮৯০ সালের ১৯ শে জৈষ্ঠ রোববার তিনি ইহলিলা সংবরণ করেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft