শিরোনাম: দলের ভেতরে বর্ণচোরাদের ছাড় দেয়া হবে না : ওবায়দুল কাদের       চলতি মাসেই অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন : তথ্যমন্ত্রী       ভার্চুয়াল বিচার ব্যবস্থা এগিয়ে নিতে হবে : প্রধান বিচারপতি       সাহেদ-সাবরিনার পেছনে কারা, প্রশ্ন রিজভীর       স্বাস্থ্যমন্ত্রীর লজ্জা হওয়া উচিত : সাইফুল হক       রাজশাহীর পুঠিয়ায় সরকারি পুকুরের রাজাকারের নাতি মাছচাষ করার অভিযোগ       চিতলমারীতে নির্মান কাজের বিল পেতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন       মহেশপুরে মহিলা বিষয়ক কর্মকর্তাসহ ২জন করোনায় আক্রান্ত       বেনাপোল বন্দরে শুল্ক ফাঁকি, কাস্টমসের তিন কর্মকর্তা বরখাস্ত       কলারোয়ায় বাড়ছে করোনা সংক্রমন, আক্রান্ত -৪৯জন      
এখনও আগের মতোই শক্তিশালী করোনা : ডব্লিউএইচও
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 2 June, 2020 at 1:30 PM
এখনও আগের মতোই শক্তিশালী করোনা : ডব্লিউএইচওবিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখনও দুর্বল হয়নি। আগের মতোই বিপজ্জনক রয়েছে ভাইরাসটি। বিশ্বের বিভিন্ন দেশ তড়িঘড়ি লকডাউন তুলে নেয়ার তোড়জোড়ের সময় এই সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সম্প্রতি ইটালির এক প্রথম সারির চিকিৎসক দাবি করেন, সে দেশে আর করোনাভাইরাসের মারাত্মক প্রভাব নেই। ভাইরাসটির মারণ ক্ষমতা এখন আগের তুলনায় অনেকটা কম। তাছাড়া আগের তুলনায় করোনায় আক্রান্তের সংখ্যাও অনেক কমে গেছে।
অ্যালবার্টো জাংগ্রিল নামের ওই চিকিৎসকের দাবি, ‘ইতালিতে এই ভাইরাসের আর অস্তিত্ব নেই। শেষ দশদিন যে লালারসের নমুনা আমরা পেয়েছি, তাতে দেখা যাচ্ছে দু’মাস আগের তুলনায় ভাইরাসটির পরিমাণ নেহাতই নগণ্য।’
চিকিৎসকের এই দাবিতে শোরগোল পড়ে যায় বিশ্বের চিকিৎসক মহলে। যার প্রেক্ষিতে এই সতর্কবাণী উচ্চারণ করতে বাধ্য হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
সোমবার সংস্থার জরুরি বিভাগের কর্মকর্তা মাইকেল রায়ান বলেন, ‘আমাদের আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে। এটা একটা মারাত্মক ভাইরাস। ভাইরাসটি হঠাৎ স্বেচ্ছায় শক্তিক্ষয় করে আগের তুলনায় দুর্বল হয়ে গেছে এবং আগের থেকে কম মারাত্মক হয়ে গেছে, এই ধরনের চিন্তাভাবনা একেবারেই ঠিক নয়।’
ডব্লিউএইচও মনে করছে, কেবল গোটা বিশ্ব নয়, ইতালিতেও করোনাভাইরাস আগের মতোই বিপজ্জনক অবস্থায় রয়েছে। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে।
প্রসঙ্গত, ডব্লিউএইচও আগেই জানিয়েছিল, লকডাউন শিথিল করার ক্ষেত্রে ‘চূড়ান্ত নজরদারি’জরুরি। একই সঙ্গে সংস্থাটি তাড়াহুড়ো করে বিধিনিষেধ শিথিল না করারও পরামর্শ দিয়েছিল। পাশপাশি লকডাউন তোলার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন না করলে ফের দ্রুতগতিতে ছড়াতে পারে করোনা।
কিন্তু সম্প্রতি দেখা গিয়েছে ইটালিসহ গোটা ইউরোপেই আগের তুলনায় করোনার প্রভাব খানিকটা কম। এবং সেকারণেই ধীরে ধীরে লকডাউন তুলে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে গোটা ইউরোপ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft