শিরোনাম: যশোরে ব্যবসায়ী হাসান আলীর স্ত্রীর মৃত্যু       কুড়িগ্রামের আলোচিত আরডিসি মণিরামপুরের নাজিম সাময়িক বরখাস্ত        পুলিশের নাম ভাঙিয়ে টাকা নিয়ে আরেকপক্ষের হয়ে জমি দখল!       ঝিকরগাছায় কাভার্ডভ্যানের চাপায় দু’জন নিহত        যশোরে অতিরিক্তি পুলিশ সুপারসহ আক্রান্ত ৫৬       সেনাসদস্য পরিচয়ে ছাত্রীর সাথে প্রেম প্রতারণার দায়ে যুবক আটক        যশোরে করোনা আক্রান্তের চার মাসে আশংকা বাড়াচ্ছে সংক্রমণের হার        সাক্ষী না রাখতে খামারের ১৬ কর্মচারীকে বদলি       গরুচুরি কত্তি পিরাইভেট কার কিনেচে চোর !       সেনাসদস্য পরিচয়ে ছাত্রীর সাথে প্রতারণার দায়ে যুবক আটক       
পবিত্র শবে কদর আজ
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 20 May, 2020 at 12:28 PM
পবিত্র শবে কদর আজ‘হাজার মাসের চেয়েও উত্তম’ সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পূণ্যময় রজনী- পবিত্র শবে কদর বা লাইলাতুল কদর আজ।
মুসলমানদের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এই রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে ‘আল-কদর’ নামে একটি সুরাও নাজিল হয়। এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।
অধিকাংশ আলেম সমাজের মত হচ্ছে রমজানের ২৭ তারিখের রাতই লাইলাতুল কদর। সেই হিসেবে আজ ২৬ রমজান। সূর্যাস্তের পর ২৭ রমজানের রাত শুরু অর্থাৎ পবিত্র শবে কদরের রাত।
হযরত আয়েশা (রা.) বলেছেন, নবী করিম (সা.) এরশাদ করেছেন, তোমরা রমজানের শেষ দশদিনে লাইলাতুল কদর অনুসন্ধান করো (বুখারি)। প্রিয় নবী (সা.) বলেছেন, লাইলাতুল কদর রমজানের শেষ দশ দিনের বেজোড় রাতগুলোর একটি। অর্থাৎ ২১, ২৩, ২৫, ২৭ বা ২৯তম রাত।
এজন্য নবী করিম (সা.) রমজানের শেষ দশদিন ইতিকাফ করতেন। তবে ইসলামী চিন্তাবিদ, গবেষক ও বিশেষজ্ঞদের অনেকেই রমজান মাসের ২৭তম রাত অর্থাৎ ২৬ রমজান দিবাগত রাতকে পুণ্যময় মহিমান্বিত রজনী হতে পারে বলে উল্লেখ করেছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft