শিরোনাম: কুষ্টিয়ায় আরও ৯ জন করোনাভাইরাসে আক্রান্ত       ব্রাজিলে ২৪ ঘণ্টায় প্রায় ২৯ হাজার করোনা শনাক্ত       যুক্তরাষ্ট্রে একদিনে ১০৮১ মৃত্যু       রাজশাহী জেলা রেজিস্ট্রার করোনায় পজিটিভ       ঘূর্ণিঝড় নিসর্গ মোকাবেলায় বাংলাদেশ কতটা প্রস্তুত?       ঝড়ে সুন্দরবনের চরে আটকে গেল পাথর বোঝাই জাহাজ       দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা       সাধারণ ছুটি পুনরায় বাড়ছে !       ঝিনাইদহে বিক্রয় নিষিদ্ধ ঔষধ জব্দ, ব্যবসায়ীকে জরিমানা       বনমেরু রোগে আক্রান্ত রোজিনা বাচতে চায়      
ভারত ফেরতদের নিয়ে হিমশিম খাচ্ছে যশোর স্বাস্থ্য বিভাগ
যমেক হাসপাতালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১৬
ফয়সল ইসলাম :
Published : Wednesday, 8 April, 2020 at 11:44 PM, Update: 09.04.2020 12:16:55 AM
ভারত ফেরতদের নিয়ে হিমশিম খাচ্ছে যশোর স্বাস্থ্য বিভাগকরোনাভাইরাস সংক্রমণ বিস্তার ঠেকাতে গিয়ে ভারত ফেরত বাংলাদেশি নাগরিকদের নিয়ে হিমশিম খাচ্ছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। বুধবারই ভারত ফেরত ১৬ জনকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিকেল ৪টা ২৩ মিনিট থেকে শুরু করে সন্ধ্যা ৬টা ৫০ মিনিট পর্যন্ত তাদের ভর্তি করা হয়। ভর্তিকৃতদের মধ্যে রয়েছেন নয়জন নারী ও সাতজন পুরুষ। এদের বাইরে আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন পাঁচজন। হাসপাতালের সহকারী পরিচালক হারুন অর রশিদ গ্রামের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
ডাক্তার হারুন জানিয়েছেন, ভারতে চিকিৎসা নিতে গিয়ে ফিরে আসা ১৬ জন রোগী ও তাদের ১৫ জন স্বজন মিলে ৩১ জনকে তালিকাভুক্ত করে স্বাস্থ্য বিভাগ সিদ্ধান্ত নেয় বাধ্যতামূলক প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখতে। সে মোতাবেক বিকেলে তাদের মেডিকেল কলেজ হাসপাতালে পুলিশি নিরাপত্তায় আনা হয়। কিন্তু রোগী ছাড়া অন্য কাউকে কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হয়নি। পুলিশের অনুমতি নিয়ে স্বজনরা চলে গেছে।
সিভিল সার্জন শেখ আবু শাহীন জানিয়েছেন, করোনার সংক্রমণ রোধে ভারতজুড়ে চলা লকডাউনের মধ্যে সেখানে আটকেপড়া ৫১ জন বাংলাদেশি বুধবার বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। বিশেষ ব্যবস্থাপনায় সকাল থেকে দুপুর পর্যন্ত ছোট ছোট দলে ভাগ হয়ে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিনড়ব স্থানে আটকেপড়া এসব বাংলাদেশি দেশে ফেরেন। গত পাঁচদিনে দুশ’ ৮৪ জন বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ফিরে এসেছেন। সরকারি নির্দেশে ভারত থেকে ফিরে আসা প্রত্যেককে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। তাদের মধ্যে ভারতে চিকিৎসা নিতে ১৬ জন রোগীকে বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে রাখার জন্যে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এসব রোগীর স্বজনকেও কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। তারা বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে সুস্থ হওয়া সাপেক্ষে নিজ বাড়ি ফিরবেন।
সিভিল সার্জন আরও জানিয়েছেন, বুধবার পর্যন্ত যশোর স্বাস্থ্য বিভাগ সন্দেহভাজন ৬৩ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্যে পাঠানো হয়েছে। ৭ এপ্রিল নয়জন ও ৮ এপ্রিল সাতজনের নমুনা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত ল্যাবে পাঠানো হয়েছে। ৬৩ জনের মধ্যে এ পর্যন্ত ২৮ জনের রিপোর্ট এসেছে। সর্বশেষ বুধবার এসেছে ছয়জনের রিপোর্ট। আইইডিসিআর কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে ২৮ জনের রিপোর্ট এসেছে তাদের কারো শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।
ভারত ফেরতদের নিয়ে হিমশিম খাচ্ছে যশোর স্বাস্থ্য বিভাগকরোনাভাইরাস সংক্রমণ রোধে সচেতনতা বৃদ্ধি ও সেবার কাজে নিয়োজিত ডাক্তার, নার্সসহ সকল স্বাস্থ্যসেবী উৎসাহ দেয়াসহ সুরক্ষা সামগ্রী বিতরণ নিশ্চিত করতে প্রান্তিক পর্যায়ে যাচ্ছেন সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীনসহ বিএমএ ও স্বাচিপের নেতৃবৃন্দ। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত বাঘারপাড়া, অভয়নগর, মণিরামপুর এবং কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সচেতনতামূলক সভা করেছেন তারা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন শেখ আবু শাহীনসহ যশোর বিএমএ’র সভাপতি একেএম কামরুল ইসলাম বেনু, সাধারণ সম্পাদক এম এ বাশার, যুগ্ম সম্পাদক মাহমুদুল হাসান পান্নু, দপ্তর সম্পাদক গোলাম মোর্তুজা ও সমাজকল্যাণ সম্পাদক মোস্তফা কামাল সৈকত। কোনো প্রকার ভয় ও সংকোচ ছাড়া রোগীদের সেবা দেয়ার জন্যে ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবীদের উৎসাহ দেয়ার পাশাপাশি সুরক্ষা সামগ্রী বিতরণ করেন তারা।
সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সবাইকে নিজ নিজ ঘরে অবস্থান করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে যশোরে। অনেক ক্ষেত্রেই তা উপেক্ষিত হচ্ছিল। ফলে, পরিস্থিতি সামাল দিতে প্রশাসন এখন কঠোর অবস্থানে গেছে। যশোরে প্রবেশ ও বের হওয়ার ব্যাপারে জেলা প্রশাসন থেকে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। একইসাথে শহরে ইজিবাইক ও রিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে পৌরসভা কর্তৃপক্ষ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft