শিরোনাম: মৃত্যুর মিছিল বাড়ছেই       স্বাস্থ্যবিধি মানায় শৈথিল্য যশোরের অধিকাংশ ব্যবসায় প্রতিষ্ঠানে       যশোরাঞ্চলে নামছে অর্ধেক গাড়ি       যশোরে স্বাস্থ্যসেবীসহ নতুন শনাক্ত চারজন       লিবিয়ায় পাচারকারীদের গুলিতে নিহত রাকিবুলের পরিবারে শোকের মাতম       সন্ত্রাসী হামলায় কালিয়া এখন আতঙ্কিত জনপদ       করোনা সঙ্কটে যশোরে শিক্ষার্থীদের মেসভাড়া কমানোর সিদ্ধান্ত পরিবর্তন       স্বাস্থ্যবিধি মানায় শৈথিল্য যশোরের অধিকাংশ ব্যবসায় প্রতিষ্ঠানে       চাল ছাড়া প্রায় সব পণ্যের দাম কমছে        যশোরে যুবক অপহরণের অভিযোগে বিক্ষোভ      
আসুন আর্তমানবতায় এগিয়ে যাই
Published : Sunday, 29 March, 2020 at 7:47 PM
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ মার্চ সন্ধ্যায় ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে দেয়া ভাষণে অতিমাত্রায় আতঙ্ক নয়, ধৈর্য্য এবং সাহসিকতার সঙ্গে দেশবাসীকে কোভিড-১৯ মোকাবেলার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছিলেন। সে সময় তিনি আর্তমানবতার সেবায় বিত্তবানদের সহায়তা করার আহবান জানিয়েছিলেন। সে আহবানে সারা দিয়ে অনেকেই এগিয়ে আসলেও তা এদেশের অতিদরিদ্র মানুষের জন্য অপ্রতুল।
করোনা মোকাবেলায় সাধারণ ছুটির কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, করোনাভাইরাসের কারণে অনেক মানুষ কাজ হারিয়েছেন। আমাদের তাদের পাশে দাঁড়াতে হবে। নি¤œ আয়ের ব্যক্তিদের ‘ঘরে-ফেরা’ কর্মসূচির আওতায় নিজ নিজ গ্রামে সহায়তা প্রদান করা হবে। গৃহহীন ও ভূমিহীনদের জন্য বিনামূল্যে ঘর, ৬ মাসের খাদ্য এবং নগদ অর্থ প্রদান করা হবে। জেলা প্রশাসনকে এ ব্যাপারে নির্দেশ দেয়া হয়েছে। বিনামূল্যে ভিজিডি, ভিজিএফ এবং ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ কর্মসূচি অব্যাহত থাকবে। একইভাবে বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা সেবাও দেয়া হচ্ছে। এসময় করোনার কারণে সাধারণ ছুটিতে কাজ হারিয়ে যে সব হতদরিদ্র মানুষ ঘরে উঠে সরকারের নির্দেশনা অনুসরণ করছে, তাদের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌছে দিতে বিত্তবানদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।
ইতিমধ্যে আমরা লক্ষ্য করেছি, সরকারি সহায়তা ঘরে ঘরে পৌছে দিতে যশোর পৌরসভা নিরলসভাবে কাজ করে চলেছে। যশোর পুলিশও অনুরূপ কর্মসূচি পালন করছে। নড়াইলে প্রখ্যাত ক্রিকেটার এমপি মাশরাফি বিন মোর্তুজা এবং মাগুরায় প্রখ্যাত ক্রিকেটার শাকিব আল হাসান দরিদ্রদের খাদ্য সহায়তা দিতে ব্যক্তি উদ্যোগে কাজ করছেন। এর বাইরে মোটাদাগে আর তেমন কর্মসূচি চোখে পড়ছে না।
করোনাভাইরাস মোকাবেলায় সাধারণ ছুটিতে যে সব ফুটপাথের দরিদ্র দোকানী, রিক্সা চালক, দিনমজুরসহ বিভিন্ন শ্রেণির খেটে খাওয়া মানুষ ঘরে ঘরে বন্দি জীবন যাপন করছেন, তাদের ক্ষুধা যদি দূর করা না যায়, তাহলে তাদের ঘরে রাখা কষ্টকর হয়ে যাবে। তাতে করোনা মোকাবেলার কর্মসূচিও পন্ড হওয়ার আশংকা রয়েছে। তাই আসুন, আমরা সবাই আর্তমানবতায় এগিয়ে যাই। তবে ঘোষণা দিয়ে এক স্থানে লোক সমাবেশ ঘটিয়ে শো-ডাউন করে করোনা মোকাবেলার মূল কর্মসূচি পন্ড করে নয়, নিরবে দরিদ্র মানুষের ঘরে ঘরে খাদ্য সামগ্রী পৌছে দেয়াই হোক আমাদের মূল কাজ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft