শিরোনাম: যশোরে শ্বাসকষ্টে ওসির স্বামীর মৃত্যু       কুষ্টিয়া পৌর বাজার ইসলামীয়া কলেজ মাঠে স্থানান্তর       মার্কিন বিমানবাহী রণতরীর ২৮৬ নাবিক করোনা আক্রান্ত       ইয়েমেনে সৌদি জোটের যুদ্ধবিরতি ঘোষণা       বিনামূল্যে ২০ দেশকে করোনা মারার ওষুধ দেবে জাপান       করোনা আতঙ্কে কলারোয়ায় পানির দামে দুধ কিক্রি       সাতক্ষীরায় অহেতুক ঘোরাঘুরি করায় ২৪ ঘণ্টায় ৪০ মামলা       গোপালগ‌ঞ্জে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা, ২২ মামলা       দিনাজপুরের খানসামায় আগুন লেগে ২টি পরিবার ছাই        রাজশাহী কারাগারের ৫০০ কয়েদিকে মুক্তির সুপারিশ      
বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়াচ্ছে করোনাভাইরাস
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 28 February, 2020 at 4:47 PM
বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়াচ্ছে করোনাভাইরাসবিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। শুরুর দিকে চীনের হুবেই প্রদেশ থেকে এ সংক্রমণ ছড়ার পর প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস।
ভাইরাসটি নির্ণায়ক বিন্দুতে পৌঁছেছে এবং এর মহামারি হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস।
বিগত সাত দিনে অন্তত ২০টি দেশে নতুন রোগী শনাক্ত হয়েছে। অবশ্য চীনের গুয়ানডং প্রদেশে অনেকেই দ্বিতীয়বার আক্রান্ত হচ্ছে। চীনের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে যাওয়া প্রায় ১৪ শতাংশ লোক আবারও এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ ধরনের ঘটনা জাপানেও দেখা গেছে।
এরই মধ্যে আরব আমিরাত, ইরানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ওমরাহ্‌ ও পর্যটন ভিসা দেওয়া স্থগিত করেছে সৌদি আরব সরকার। ভিসা পাওয়ার পরও বাংলাদেশের ১০ হাজার মানুষ ওমরাহ্‌ করতে যেতে পারছেন না।
এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে ২৩ জন বাংলাদেশি শিক্ষার্থীকে চীনের উহান থেকে ভারতে আনা হয়েছে। দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে একটি স্থানে তাদের কোয়ারেন্টাইন (সংক্রমণের ঝুঁকি থেকে বিচ্ছিন্ন করে রাখা) করে রাখা হয়েছে। তারা সেখানে ১৪ দিন থাকবেন।
ওমরাহ হজ নিষিদ্ধ করলো সৌদি
করোনার ভয়ে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে নিষিদ্ধ করেছে দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।
বিবৃতিতে বলা হয়, সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় যারা ওমরাহ করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।
এতে আরও বলা হয়, যেসব দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে সেসব দেশের পর্যটকদের জন্য ভিসা স্থগিত করা হয়েছে। ন্যাশনাল আইডি কার্ড ব্যবহার করে সৌদি আরব থেকে জিসিসি দেশগুলোতে যাতায়াতও স্থগিত করা হয়েছে।
মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ওমানে ৪ জন, সংযুক্ত আরব আমিরাতে ১৩ জন ও কুয়েতে ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ইরানে আক্রান্ত হয়েছে অন্তত ৯৫ জন। মারা গেছে ১৫ জন।
এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যে বাংলাদেশ বিমানের টিকিট কিনেছেন, এমন ওমরাহ্‌ বা পর্যটন ভিসার যাত্রীরা চাইলে টিকিটের টাকা ফেরত নিতে পারবেন। আর ওমরাহ্‌ বা ভ্রমণ ভিসায় যারা এখন সৌদি আরবে অবস্থান করছেন, তারা নিয়মিত ফ্লাইটে ফিরতে পারবেন। এছাড়া যারা কাজের ভিসা নিয়ে সৌদি আরব যেতে চান, তারা নির্ধারিত ফ্লাইটেই যেতে পারবেন।
ভারতের দিল্লিতে ২৩ শিক্ষার্থী কোয়ারেন্টাইনে
সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা গতকাল নিয়মিত ব্রিফিংয়ে জানান, ভারত সরকার চীনের উহান থেকে একটি বিশেষ বিমানে করে তার নাগরিকদের ফিরিয়ে এনেছে। সঙ্গে ২৩ জন বাংলাদেশি শিক্ষার্থীকেও এনেছে।
মীরজাদী সেব্রিনা বলেন, বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে আলোচনার পর তাদের দিল্লিতে আনার সিদ্ধান্ত হয়। এ রকম সিদ্ধান্তের পেছনে অনেক বিষয় কাজ করে। মনে রাখতে হবে, ৩১২ জন বাংলাদেশিকে উহান থেকে ফেরত আনা বিমান ১৪ দিন যাত্রী বহন করতে পারেনি।
প্রাদুর্ভাব কেন্দ্রের পরিবর্তন
কোভিডের সংক্রমণ শুরু হয়েছে চীনের হুবেই প্রদেশের উহান থেকে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা উহানেই বেশি। উহানকেই গত দুই মাস প্রাদুর্ভাব কেন্দ্র হিসেবে বলা হচ্ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হুবেইসহ উহানকে প্রায় বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। তাই উহান থেকে সংক্রমণ ছড়ানো কমে এসেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে আইইডিসিআরের পরিচালক বলেন, ইতালি ও ইরান এখন নতুন প্রাদুর্ভাব কেন্দ্র। এ দুই দেশ থেকে অন্য দেশে যাওয়া মানুষ সংক্রমণ ঘটিয়েছে, এমন নজির পাওয়া গেছে। চীনের বাইরে এ দুই দেশে সংক্রমণের সংখ্যা ও মৃত্যুও বেশি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft