শিরোনাম: যশোরে শ্বাসকষ্টে ওসির স্বামীর মৃত্যু       কুষ্টিয়া পৌর বাজার ইসলামীয়া কলেজ মাঠে স্থানান্তর       মার্কিন বিমানবাহী রণতরীর ২৮৬ নাবিক করোনা আক্রান্ত       ইয়েমেনে সৌদি জোটের যুদ্ধবিরতি ঘোষণা       বিনামূল্যে ২০ দেশকে করোনা মারার ওষুধ দেবে জাপান       করোনা আতঙ্কে কলারোয়ায় পানির দামে দুধ কিক্রি       সাতক্ষীরায় অহেতুক ঘোরাঘুরি করায় ২৪ ঘণ্টায় ৪০ মামলা       গোপালগ‌ঞ্জে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা, ২২ মামলা       দিনাজপুরের খানসামায় আগুন লেগে ২টি পরিবার ছাই        রাজশাহী কারাগারের ৫০০ কয়েদিকে মুক্তির সুপারিশ      
কাপড়ে লেগে যাওয়া দাগ তুলবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 26 February, 2020 at 6:27 AM
কাপড়ে লেগে যাওয়া দাগ তুলবেন যেভাবেকাপড়ের দাগ তুলে ফেলুন সহজেই। না, কোনো বিজ্ঞাপনের ডায়ালগ নয়, তবে দাগ নিয়ে বিপদে তো পড়তেই হয়। বিয়েবাড়িতে হলুদের দাগ, জামায় রক্তের দাগ, কালি বা কলমের দাগ কিংবা গ্রিজের দাগ- এসব দাগ কাপড় থেকে ওঠানো প্রায় সময় অসম্ভব হয়ে ওঠে। আর এর যেকোন একটি দাগ কাপড়ে লাগলে সাধের পোশাকটি একবারে পরার অনুপযোগী হয়ে যেতে পারে। অনেক সময় টাকা খরচ করেও এই দাগ উঠানো সম্ভব হয় না। কিন্তু ঘরোয়া কিছু উপায়ে এমন অনেক দাগ খুব সহজেই উঠানো সম্ভব।
শখ করে গাল ভরে, মুখ লাল করে পান খেলেন। কিন্তু অসাবধানতায় পানের পিক ফেলতে গয়ে কাপড়ে লেগে গেছে। আর সেটা যদি হয় সাদা কাপড় তাহলে এই দাগ নিয়ে দুশ্চিন্তা বেড়ে যায় কয়েক গুণ। কিন্তু জানা থাকলে খুব সহজেই এই দাগও তোলা যায়। যেমন- কাপড়ের যেখানে দাগ লেগেছে সেটার তলায় এক টুকরা পুরানো কাপড় রেখে দিন। এবার আলু দিয়ে দাগের উপর ঘষে ঘষে দাগ তুলে নিতে হবে।
কাপড়ে চায়ের দাগ? টেনশন নেই চায়ের উপাদান চিনি দিয়েই এই দাগ উঠে আসবে। সামান্য পানিতে বেশি করে চিনি গুলিয়ে নিন। এবার এই চিনি মিশ্রিত ঘন পানি চায়ের দাগে ভালোভাবে লাগিয়ে নিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। মিনিট বিশেক পর ডিটারজেন্ট পাউডার ব্যবহারে কাপড় ধুয়ে ফেলতে হবে। আবার হাতে সময় বেশি থাকলে চায়ের দাগে ট্যালকম পাউডার লাগিয়ে ঘণ্টা দুয়েক অপেক্ষা করে ধুয়ে নিলেই দাগ উঠে যাবে।
কলমের কালি পড়ে জামাকাপড় নষ্ট হতে পারে। যদিও শিশুরা এই সমস্যায় বেশি পড়ে থাকে। এই দাগের জন্য শিশুকে বকাবকি না করে জেল পেনসহ যেকোনো কালির দাগ উঠাতে রাবিং এলকোহল ব্যবহার করতে পারেন। আবার স্পঞ্জে দুধ নিয়েও খুব সহজে ঘষে ঘষে এই দাগ উঠিয়ে নিতে পারেন।
মেকআপের মাঝে লিপিস্টিক ও ফাউন্ডেশনের দাগ সবচেয়ে ভোগায়। কারণ খুব সহজে যেমন এগুলো কাপড়ে লেগে যায়, তেমনি এর দাগও খুব সহজে উঠতে চায় না। তাই কাপড়ে ফাউন্ডেশন লাগার সাথে সাথে ধুয়ে নিতে হবে। আর দাগ শুকিয়ে গেলে ধারালো কাচি বা ছুরি দিয়ে যতোটুকু সম্ভব ফাউন্ডেশন তুলে নিয়ে ভেজা কাপড় দিয়ে মুছে নিতে হবে। এরপর সেখানে কয়েক ফোঁটা হাইড্রোজেন অক্সাইড টুথব্রাশের সাহায্যে ভালোভাবে লাগিয়ে রেখে দিতে হবে। ঘণ্টাখানেক পর ধুয়ে নিন। আর লিপস্টিকের দাগ তুলতে দাগের উপর গ্লিসারিন মেখে কিছুক্ষণ ঘষে নিতে হবে, তারপর পানিতে ধুয়ে নিতে হবে।
অন্যান্য মেকআপ যেমন মাশকারা, আইশ্যাডো, ফেসপাউডার ইত্যাদি তুলতে সামান্য পানিতে বেশি করে ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিতে হবে। এরপর এই ঘন মিশ্রণ দাগের উপর লাগিয়ে অপেক্ষা করতে হবে শুকিয়ে আসা পর্যন্ত। শুকিয়ে এলে আলতো করে ঘষে তুলে নিতে হবে। সবশেষে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। একই পদ্ধতিতে মেহেদির রঙ ও তেলের দাগ কাপড় থেকে তুলে নেয়া যায়। মেহেদির ক্ষেত্রে গরম পানির বদলে ঠান্ডা পানি ব্যবহার করতে হবে।
কাটা ক্ষত থেকে রক্ত পড়ে সেটা জামা-কাপড়ে লাগতে পারে। আর রক্তের দাগ সহজে ওঠে না এটা তো জানা কথাই। এই দাগ উঠাতে শুকিয়ে যাওয়া রক্তের দাগ ভিজিয়ে রাখতে হবে। এরপর ধারালো কিছু দিয়ে রক্তের দাগের জায়গা ঘষে নিতে হবে। তিন পারসেন্ট হাইড্রোজেন কিনে তা দিয়ে ভালো করে ধুয়ে নিলে দাগ উঠে যাবে।
বিয়েবাড়ির হলুদের দাগ আরেক আতঙ্কের নাম। অনেক সময় সাথে সাথে ধুলেও যায় না। এই দাগে লেবুর রস লাগিয়ে রোদে শুকিয়ে নিন। এরপর ভালো করে কাপড়টি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। তারপর দেখুন চমক।
গ্রিজের দাগ তোলার জন্য দোকানে গিয়েও অনেক সময় লাভ হয় না। বরং জেনে নিন ঘরে বসে এই দাগ তোলার উপায়। কাপড়ের উপর কর্নফ্লাওয়ার ছড়িয়ে দাগ ঢেকে দিন। গ্রিজের দাগ কর্নফ্লাওয়ার শুষে নেবে। এভাবে দাগ হালকা হতে হতে উঠে যাবে। তাই এসব দাগ নিয়ে খুব দুশ্চিন্তা না করে এই পদ্ধতিগুলো কাজে লাগিয়ে সাধের কাপড়টি সুন্দর রাখুন সহজেই।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft