শিরোনাম: করোনা: বাড়ি বসে ন্যাড়া হচ্ছেন অনেকে        বিএমএ ও রেডিয়েন্ট ফার্মার করোনা প্রতিরোধ সামগ্রি বিতারণ        অভয়নগরে বধূকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ       খাবার পাচ্ছেন না যশোরে বস্তির হাজারও মানুষ       ঢাকা ছাড়লেন ২৬৯ মার্কিন নাগরিক       বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দিলেন ডিসি       তিন দিনের জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে এক ব্যক্তির মৃত্যু       কালীগঞ্জ শহর জীবানুমুক্ত করতে সড়কে ওষুধ পানি ছেটাচ্ছেন এমপি       নড়াইলে ছিন্নমূল বৃদ্ধ ও শিশুদের মাঝে মাস্ক ও সাবান বিতরণ        চৌগাছায় দরিদ্রদের মাঝে যুবলীগ নেতার খাদ্যসামগ্রী বিতরণ      
ভারতে সিএএ বিরোধী সমাবেশে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 23 February, 2020 at 7:48 PM
ভারতে সিএএ বিরোধী সমাবেশে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগানভারতের নতুন নাগরিকত্ব আইন বিরোধী বেঙ্গালুরুতে ‘সেভ দ্য কনস্টিটিউশন’ শীর্ষক একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশে অমূল্য লিওনা নামক এক তরুণী ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগান দেন।
সেখানে অমূল্য লিওনা আরও কিছু বলতে চেয়েছিলেন কিন্তু তখন মঞ্চে উপস্থিত হায়দ্রাবাদের এমপি আসাদউদ্দিন ওয়াইসি-সহ অন্যরা তাকে বাধা দেন এবং তার হাত থেকে মাইক কেড়ে নেন। এ সময় আসাদউদ্দিন ওয়াইসিকে বলতে শোনা যায়, আপনি এসব কি বলছেন? দয়া করে দেশবিরোধী স্লোগান বন্ধ করুন।
সভামঞ্চে বাধা পাওয়ার পরই সেখানে উপস্থিত পুলিশ অমূল্য লিওনাকে (১৯) গেফতার করে। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪এ ধারার আওতায় রাষ্ট্রদ্রোহিতাসহ বিশৃঙ্খলা সৃষ্টি এবং বিদ্বেষমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে মামলা করা হয়েছে।
অসমাপ্ত বক্তব্যে সম্ভবত ওই তরুণী অধিকার কর্মী সকল দেশ ও জাতির প্রতি তার সমর্থন জানাতে চেয়েছিলেন। খবর এনডিটিভির।
কারণ, এর আগে ওই তরুণী ফেসবুক পোস্টে বিশ্বের সকল দেশ ও জাতি দীর্ঘজীবী হোক এমন কথা লিখেছেন।
গত সপ্তাহে লেখা তার এক ফেসবুক পোস্ট এমনই ইঙ্গিত দেয়। নিজ মাতৃভাষা কানাড়ায় ওই পোস্টে লিওনা লিখেছেন, “ভারত দীর্ঘজীবী হোক। পাকিস্তান দীর্ঘজীবী হোক। দীর্ঘজীবী হোক বাংলাদেশ। দীর্ঘজীবী হোক শ্রীলংকা, চীন আর ভূটান।”
তিনি আরও লেখেন, “আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল একজন ভারতীয় নাগরিক। তাই এদেশের সকল মানুষকে সম্মান করা এবং তাদের অধিকারের লড়াই করাটা আমার কর্তব্য। আমি অবশ্যই এই কর্তব্য পালন করবো।”
এদিকে সমাবেশস্থলে যখন লিওনাকে অন্যরা বাধা দেন, এর মাঝেই তিনি মাইক কেড়ে নেওয়ার আগে হিন্দুস্তান জিন্দাবাদ বলেও স্লোগান দিয়েছেন।
সমাবেশ মঞ্চে উপস্থিত হায়দ্রাবাদের এমপি আসাদউদ্দিন ওয়াইসি লিওনার বক্তব্যের বিষয়ে বলেন, এই সমাবেশ আমরা শত্রু পাকিস্তানকে সমর্থন জানাতে আয়োজন করিনি। বরং এটা ছিল ভারতীয় সংবিধানে বলা মৌলিক অধিকারের লড়াই। লিওনার সঙ্গে আমি বা আমার দল এআইএমআইএমের কোনও সম্পর্ক নেই।
এরপরেও সাম্প্রতিক এই ঘটণাপ্রবাহ অবশ্য বিজেপির প্রোপাগান্ডার পক্ষেই গেছে। প্রথম থেকেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলনকে দেশবিরোধী শক্তির প্রচেষ্টা বলে আসছে বিজেপি ও তার সমমনা হিন্দু জাতীয়তাবাদী দলগুলো।
লিওনার বক্তব্যের পর থেকে তাই বিজেপির আনুষ্ঠানিক টুইটার হ্যান্ডেলের তৎপরতা বাড়ে। কর্ণাটক বিজেপির আনুষ্ঠানিক টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইটে সরাসরি এআইএমআইএম এবং আসাদউদ্দিন ওয়াইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী শক্তির সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়।
টুইট বার্তায় বলা হয়, সিএএ বিরোধী আন্দোলনকারী অমূল্য লিওনা আজ এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি উপস্থিতিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিয়েছে। প্রকৃত সত্য হলো, সিএএ বিরোধী আন্দোলন আসলে পাকিস্তান এবং দেশবিরোধী শক্তিগুলোর এক সম্মিলিত মঞ্চ। এরা পাকিস্তানের পক্ষের শক্তি, সেখানেই এদের চলে যাওয়া উচিৎ।
অবশ্য কর্ণাটকের বিজেপি দলীয় মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা অমূল্য লিওনা নিষিদ্ধ ঘোষিত মাওবাদি বিদ্রোহীদের সঙ্গে জড়িত বলে দাবি করেছেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft