শিরোনাম: এপ্রিল মাস ‘খুবই ক্রিটিক্যাল’, পরীক্ষা বাড়ান : স্বাস্থ্যমন্ত্রী       বুধবার মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন করবে রাষ্ট্রপক্ষ       ব্রিফিং নয়, আগামীকাল থেকে স্বাস্থ্য বুলেটিন       মুজিববর্ষেই বাকি খুনিদের ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী       ‘খুনি মাজেদকে গ্রেপ্তার মুজিববর্ষে শ্রেষ্ঠ উপহার’       জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বরিস জনসন       জাতীয় ঐক্যের ডাক, যা আছে ঐক্যফ্রন্টের ৫ দফায়       কোথায় ছিলেন, কীভাবে ধরা পড়লেন মাজেদ?       যশোরে একদিনে ৩০ জন হোম কোয়ারেন্টাইনে       যশোর জেলা বিএনপি চিকিৎসক-পুলিশ-সাংবাদিকদের ২৫০টি পিপিই দিলো      
নিরাপদ খাদ্য নিশ্চিত করা সরকারের বড় চ্যালেঞ্জ : কৃষিমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Thursday, 20 February, 2020 at 8:03 PM
নিরাপদ খাদ্য নিশ্চিত করা সরকারের বড় চ্যালেঞ্জ : কৃষিমন্ত্রীদেশের প্রতিটি নাগরিকের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা সরকারের একটি বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় করণীয় শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, নিরাপদ ও পুষ্টি জাতীয় খাবারের নিশ্চয়তাও এখন আমাদের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। খাদ্য ঘাটতির জন্য পৃথিবীতে অনেক মাইগ্রেশন হয়েছে। খাদ্যের নিরাপত্তার জন্য অনেক যুদ্ধও হয়েছে। এদেশেও খাদ্যের জন্য মানুষ একসময় অনেক কষ্ট করেছে। ক্ষমতায় আসার পর খাদ্য সংকট দূর করাই আমাদের উদ্দেশ্য ছিল। যে কারণে আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। খাদ্য নিরাপত্তার বিষয়ে অনেক আলোচনা হচ্ছে।
সরকারও এ বিষয়ে অনেক গুরুত্ব দিয়েছে। খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্যও সরকার অনেক কাজ করেছে। চাষিদের ঋণ দেয়াসহ নানা উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে। আমরা সারের দাম কমিয়েছি। কৃষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা করে দিয়েছি। এজন্য কৃষিখাতে বিরাট পরিবর্তন হয়েছে বলেন তিনি।
ড. আব্দুর রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তন বিশ্বের সমস্যা। ভৌগোলিক অবস্থান ও প্রাকৃতিক কারণে ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ ৬ষ্ঠ স্থানে। তাপমাত্রা ও মাটির লবণাক্ততা বৃদ্ধির ফলে উৎপাদন ব্যহত হচ্ছে। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা ইত্যাদির কারণে শুধু কৃষিই নয়, মানুষের চিরচেনা স্বাভাবিক জীবনপ্রবাহই আজ ব্যহত। দেশের ৪০ শতাংশ লোক কৃষির সঙ্গে সরাসরি জড়িত। ভবিষ্যৎ মেধাবী জাতি গঠনে নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত জরুরি।
সেমিনারে সভাপতিত্ব করেন আডিইবির সভাপতি একেএমএ হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচলক ড. মো. আব্দুল মুঈদ।
আলোচক হিসেবে ছিলেন হাউস ব্লিডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন, অর্থনীতিবিদ ড. মো. এএম আসাদুজ্জামান, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক মো. আসাদুল্লাহ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft