শিরোনাম: করোনায় ইরানে আরও ১৩৩ জনের মৃত্যু       ভারতে করোনায় আক্রান্ত বেড়ে ৪৪২১, মৃত্যু ১১৪       কে এই ক্যাপ্টেন আব্দুল মাজেদ?       চট্টগ্রাম বন্দরের ভাড়া মওকুফ ও গাড়ি নিলাম স্থগিতের দাবি বারভিডার       রাজশাহীতে করোনা রোগী নেই, আইসোলেশনে ৪       চট্টগ্রামে দরিদ্রদের ত্রাণ বিতরণ করলেন শিক্ষা উপমন্ত্রী       ঝালকাঠি করোনা সন্দেহে এক শিশুর মৃত্যু : হোম কোয়ারেন্টিনে ১২ জন       চট্টগ্রামে অতিরিক্ত মূল্যের প্রতিবাদ করায় সাংবাদিকের ওপর হামলা, একজন গ্রেফতার       আনোয়ারায় মৃত যুবকের রিপোর্ট করোনা নেগেটিভ : তুলে নেওয়া হলো লকডাউন       চট্টগ্রামে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার      
ইসরায়েলের ফসলে থাবা বসাতে যাচ্ছে পঙ্গপাল
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 20 February, 2020 at 8:03 PM
ইসরায়েলের ফসলে থাবা বসাতে যাচ্ছে পঙ্গপালমরু অঞ্চলে জন্ম নেওয়া পঙ্গপাল আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের পর এরই মধ্যে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ফসলে থাবা বসাতে যাচ্ছে। সম্প্রতি পাকিস্তান থেকে যাত্রা শুরু করে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ছড়িয়ে পড়েছে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর অতিক্রম করে এসব কীট আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়া ও সুদানে ঘাঁটি গাড়ে।
এরপর সেই পঙ্গপালের ঝাঁক হানা দেয় মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবে। দেশটির আসির, জাজান, আল-লেখ, আল-বাহা ও কুনফোদাহ অঞ্চলের ফসল সাবাড় করে মক্কাতেও পৌঁছে গেছে এসব পতঙ্গ। যার ধারাবাহিকতায় পঙ্গপালের ঝাঁক এরই মধ্যে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের দিকে যাত্রা শুরু করেছে।
ঘাস ফড়িংয়ের সমগোত্রীয় প্রাণী এই পঙ্গপাল। পবিত্র কুরআন, বাইবেল ও গ্রিসের ইলিয়াডের মতো একাধিক ধর্মগ্রন্থে এসব পতঙ্গের আক্রমণকে সৃষ্টিকর্তা প্রদত্ত শাস্তি হিসেবেও উল্লেখ করা হয়েছে।
বিশেষজ্ঞদের মতে, পূর্ব আফ্রিকা থেকে আগত এসব পঙ্গপাল ইতোমধ্যে সৌদির বেশ কয়েকটি অঞ্চলের ফসলে ক্ষতিসাধন করেছে। এবার ইসরায়েলের মরু অঞ্চলে পতঙ্গটির দ্রুত বিস্তার ঘটবে বলে আশঙ্কা তাদের।
উল্লেখ্য, পৃথিবীর প্রাণিজগতের মধ্যে অত্যন্ত বিস্ময়কর আচরণ দেখাতে সক্ষম এই পঙ্গপাল। কেননা অন্য কোনো প্রাণী এই পতঙ্গের মতো এত বড় দল নিয়ে নাটকীয়ভাবে দ্রুত আবির্ভূত হয় না। আর্কিডিডি পরিবারে ছোট শিংয়ের বিশেষ এই প্রজাতিটি মূলত বিশাল বিশাল ঝাঁক বেঁধে একত্রে আক্রমণ সাজায়।
এতেই মাঠের পর মাঠ ফসল উজাড় হয়ে যায় মুহূর্তে। প্রায় ১০ লক্ষাধিক পতঙ্গের একটি ঝাঁক প্রতিদিন ৩৫ হাজার মানুষের খাদ্য সাবাড় করতে সক্ষম।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft