শিরোনাম: ভারত ফেরতদের নিয়ে হিমশিম খাচ্ছে যশোর স্বাস্থ্য বিভাগ       চেয়ারম্যান শাহারুলের খাবার সামগ্রী বিতরণ       অসহায়দের ঘরে ঘরে খাবার সামগ্রী পৌঁছিয়ে দিচ্ছেন কাউন্সিলর হাজী সুমন       হাত পাততে না পারা মানুষের দুর্বিসহ অবস্থা       চীনের মেডিকেল টিম আসছে বাংলাদেশে       খালেদা জিয়ার হোম কোয়ারেন্টিন শেষ       মোরেলগঞ্জে একই পরিবারে দু’জনের মৃত্যু নিয়ে আতংক নয়, করোনার উপসর্গ মেলেনি        ডোমারে শ্বাসকষ্ট ও জ্বরে বৃদ্ধের মৃত্যু,নমুনা সংগ্রহ করে বাড়ি লকডাউন       তাবলিগ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে : মমতা       কেশবপুর পৌরসভার বিভিন্ন এলাকায় স্ব-উদ্যোগে লকডাউন      
২০২০ সালকে যুদ্ধের মোড় ঘোরানোর বছর দাবি ইয়েমেনের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 20 February, 2020 at 8:17 PM
২০২০ সালকে যুদ্ধের মোড় ঘোরানোর বছর দাবি ইয়েমেনেরচলতি বছর হচ্ছে ইয়েমেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য সেরা বছর। কেননা এ সময়ের মধ্যেই বিশ্বে যুদ্ধের মোড় ঘুরে যাবে। এমনটাই দাবি করেছেন দেশটির হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সম্প্রতি ইয়েমেনের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্রের মাধ্যমে সৌদি জোটের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছিল হুথি সদস্যরা। যার প্রেক্ষিতে দেশটির বিমান বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আব্দুল্লাহ আল-জাফরি মন্তব্যটি করেন।
বুধবার (১৯ ফেব্রুয়ারি) আরবি ভাষার নিউজ ওয়েবসাইট মিরাতকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, কিছুদিন আগে আমরা সৌদি আরবের একটি টর্নেডো বিমান ভূপাতিত করেছি। এর মাধ্যমে অতীতের সব সন্দেহের অবসান ঘটেছে। কেননা এসব থেকে এখন এটাই প্রমাণিত হয়েছে যে, ২০২০ সাল হচ্ছে ইয়েমেনি সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আধুনিকায়নের বছর। এখন থেকে শত্রুদের যে কোনো যুদ্ধবিমান শনাক্ত, অনুসরণ ও ভূপাতিত করা হবে।
সামরিক কর্মকর্তা আরও বলেন, আমাদের সেনাবাহিনী বর্তমানে এমন উচ্চতায় পৌঁছাতে সক্ষম হয়েছে যে, শত্রুর যে কোনো বিমান এখন সহজেই ভূপাতিত করা সম্ভব।
গত ১৪ ফেব্রুয়ারি ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় সৌদি নেতৃত্বাধীন জোটের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত করেছিল। পরে সংগঠনটির মুখপাত্র জেনারেল ইয়াহিয়া সারিয়ি সংবাদমাধ্যম আল-মাজদার নিউজের কাছে এই যুদ্ধবিমান ভূপাতিতের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেছেন, মহান আল্লাহর অশেষ রহমত ও দয়ায় ইয়েমেনের আকাশ প্রতিরক্ষাবাহিনী সৌদি নেতৃত্বাধীন ‘টর্নেডো’ যুদ্ধবিমান ধ্বংস করতে পেরেছে। বিমানটি আল-জাওফ এলাকায় পরিকল্পিতভাবে হামলা চালাতে এসেছিল।
জেনারেল ইয়াহিয়া সারিয়ি আরও বলেন, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য খুবই উন্নতমানের একটি ক্ষেপণাস্ত্রের সাহায্যে বিমানটিকে ধ্বংস করা হয়। এর মাধ্যমেই প্রমাণিত হয়, হুথিরা আগের চেয়ে এখন অনেক বেশি শক্তিশালী।
উল্লেখ্য, ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ। গত চার বছরের আগ্রাসনে ইয়েমেনের অসংখ্য মানুষ হতাহত হয়েছেন। তাছাড়া দেশটির মৌলিক অবকাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft