শিরোনাম: যশোরে ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা : দু'জন আটক        আসছে তীব্র তাপপ্রবাহ, কালবৈশাখী-ঘূর্ণিঝড়        ছাত্রলীগ নেতা বিল্লালের খাবার বিতারণ       যশোরে টিসিবি’র পণ্য বিক্রিতে নানা অনিয়ম       আসুন সামাজিক দূরত্ব নিশ্চিত করি       নবান্ন’র উদ্যোগে রিকসা চালকদের মাঝে সাবান বিতরণ       কালীগঞ্জে হোম কোয়ারেন্টাইনে থাকা নিয়ে সংঘর্ষে ৯ জন আহত       মণিরামপুরে টিফিনের টাকায় ছিন্নমূল মানুষদের খাদ্য বিতরণ       কালীগঞ্জে জনসমাগম এড়াতে চায়ের কেটলি নিয়ে গেলেন চেয়ারম্যান       ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি, পর্যায়ক্রমে চালু হবে ট্রেন-বাস      
আমি কি ভুলতি পারি...
Published : Friday, 21 February, 2020 at 6:02 AM
আমি কি ভুলতি পারি...রফিকুল ইসলাম আর আব্দুস সালাম নামের আমাগের দেশের দুইজন লোক, যারা কানাডার ভ্যাঙ্কুভার টাউনি বসত কত্তেচেন। তারা ১৯৯৮ সালে অমর একুশরে সারা পৃতিবীতি পালন করার ঘোষণা দিয়ার জন্যি তকনকার জাতিসংঘোর মহাসচিব কফি আনান কাকার কাচে আবেদন করিলেন। সারা দুইনের মদ্দি আমরাই এক মাত্তর জাতি যাগের মা’র মুকির ভাষার জন্যি জীবন দিতি হইয়েচে। এ কারনে তারা চাইলেন আমাগের ভাই হারানোর কষ্ট আর রক্ত দিয়ে আদায় করা অধিকারের কতা সারা পৃতিবীর লোক জানুক আর স¹লি মিলে মহান এই দিনডা পালন কইরে সুম্মান জানাক। ইরাম এট্টা ত্যাগের দিন শুদু মাত্তর আমরা হ্যাকলা পালন করবো কিয়েত্তি। এই চেতনা ছড়ায় যাক দুইনের সব জাগায়।
তাগের আবেদন করার পর জাতিসংঘোত্তে বিষয়ডা নিয়ে বাংলাদেশ সরকারের সাতে যুগাযোগ করেন। বত্তমান সরকারই তকন ক্ষেমতায় ছিলেন। সে সুমায়কার শিক্কেমুন্ত্রী আমাগের যশোরের সাদেক চাচা বিষয়ডা নিয়ে জুরালো ভুমিকা নিলেন। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ফিরান্সের রাজধানী প্যারিসি হওয়া ইউনেস্কোর মিটিংয়ি একুশ ফেব্রুয়ারিরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হইলো। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারিত্তে দিবসডা জাতিসংঘোর সদস্যদেশগুলোতে যথাযথ মর্যাদায় পালন করা হচ্চে। ২০১০ সালের ২১ অক্টোবর জাতিসংঘোর সাধারণ পরিষদের ৬৫নম্বর অধিবেশনে সব্বসম্মতি হওয়ায় পেত্তেক বচর একুশ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে জাতি সংঘ।
১৩৫৮ বাংলা সালের ৮ ফাল্গুন আর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্তররা ১৪৪ ধারা অগিরায্যি কইরে রাস্ট ভাষা বাংলা করার দাবি নিয়ে রাজপতে বারোয় আসলি পুলিশ তাগের ওপর গুলি চালায়লো। গুলিতি আবুল বরকত, আবদুল জব্বার, আবদুস সালামসহ ম্যালা ছাত্তর আর যুবকগের বুকির তাজা রক্তে কালো পিচির রাস্তা লালে লাল হইয়ে গিলো। বীরসিনানিগের সেই ত্যাগের কারনেই বাংলা আমাগের রাস্টভাষা হইয়েচে।  আজকের এই দিনি সগল ভাষা সৈনিকগের শ্রদ্দাভরে স্মরন কত্তিচি।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft