শিরোনাম: লকডাউন মানছেন না রাজশাহীবাসী       কুষ্টিয়ার খোকসা উপজেলা লকডাউন       কচুয়ায় গলায় রশি দিয়ে আত্মহত্যা        সাতক্ষীরার সাবেক সংসদ সদস্য এমএ জব্বার আর নেই       নওগাঁয় করোনাভাইারাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোয় কলেজ শিক্ষক গ্রেফতার       রাজশাহীতে রান্না করে প্রতিরাতে অভুক্ত কুকুরকে খাওয়াচ্ছেন ছাত্রলীগ নেতা রাশেদ       চালভর্তি ট্রাকে হেরোইন পাচারের সময় গ্রেপ্তার ৩       মোহনপুরে কঠোর অবস্থানে প্রশাসন       করোনায় ইরানে আরও ১৩৩ জনের মৃত্যু       ভারতে করোনায় আক্রান্ত বেড়ে ৪৪২১, মৃত্যু ১১৪      
নদী রক্ষায় তৃতীয় মাস্টার প্ল্যান হচ্ছে
কাগজ ডেস্ক :
Published : Sunday, 16 February, 2020 at 8:27 PM
নদী রক্ষায় তৃতীয় মাস্টার প্ল্যান হচ্ছেনদী দখল ও দূষণ রোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য তৃতীয় মাস্টার প্ল্যান প্রণীত হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি বলেন, পদ্মা, মেঘনা, তুরাগ ও পুংলী নদীর দখল ও দূষণ রোধে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইতিপূর্বে বুড়িগঙ্গা, ধলেশ্বরী, বালু, শীতলক্ষ্যাসহ ঢাকার চারপাশের নদীগুলোর জন্য ১টি এবং কর্ণফুলী নদীর জন্য ১টি মাস্টার প্ল্যান অনুমোদন করা হয়েছে।
রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে নদীগুলোর দূষণ রোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টার প্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান।
প্রসঙ্গত, চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখলরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টার প্ল্যান তৈরির লক্ষ্যে ২০১৬ সালের ১৪ জুলাই প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় একটি কমিটি গঠনের সিদ্বান্ত হয়। উক্ত সিদ্ধান্তের প্রেক্ষিতে ওই বছরের ৫ ডিসেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালককে (প্রশাসন) সদস্য সচিব করে ২৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এ কমিটির মাধ্যমে দুটি মাস্টার প্ল্যান প্রণয়ন করা হয় এবং প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়।
আজকের সভায় পদ্মা ও মেঘনা নদীসহ ঢাকার তুরাগ ও পুংলী নদীর দখল, দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধিকল্পে তৃতীয় মাস্টার প্ল্যান প্রণয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে প্রধান করে ১টি কমিটি এবং এর রুপরেখা চূড়ান্ত করা হয়। প্রথম দুটি মাস্টার প্ল্যানের বাস্তবায়ন মনিটরিংয়ের জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে প্রধান করে আরো একটি কমিটি গঠন করা হয়।
সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সামাদ, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবীর বিন আনোয়ারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft