শিরোনাম: করোনা: যুক্তরাজ্যে মৃতের সংখ্যা এক হাজার ছাড়াল       ভারতে আটকা পড়া বাংলাদেশিদের আকুতি       উত্তর কোরিয়ায় ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন       ব্যাংক লেন‌দেন ১০টা থেকে ১২টা পর্যন্ত        করোনায় সাড়ে ৬ কোটি টাকা ও ১৩ হাজার টন চাল বরাদ্দ       করোনা ফান্ডে রোনালদো-দিবালাদের ৯০ মিলিয়ন ইউরো       করোনা আক্রান্তের সংখ্যা ভারতে, পশ্চিমবঙ্গে ১৫জন আক্রান্ত        যশোরে কোয়ারেন্টাইনে দুই হাজার ৩২ জন        রেড ক্রিসেন্টের স্যানিটাইজার বিতরণ       করোনা মোকাবেলায় যশোর পুলিশের অনন্য উদ্যোগ      
‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করবে আসাম
কাগজ ডেস্ক :
Published : Monday, 10 February, 2020 at 8:32 PM
‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করবে আসামভারতের আসাম রাজ্যে ‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করার পরিকল্পনা করছে রাজ্য সরকার। পাশাপাশি রাজ্যটির মুসলিম ‘আদি’ বাসিন্দাদের খুঁজে নিয়ে তাদেরকে ‘অবৈধ’ বাংলাদেশিদের কাছ থেকে আলাদা করে রাখা হবে।
পরিকল্পনা অনুযায়ী, আসাম রাজ্যে চা-শ্রমিক ও ‘আদিবাসী’ হিসেবে পরিচিত ‘গোরিয়া’, ‘মোরিয়া’, ‘দেশি’ এবং ‘জোলা’ সম্প্রদায়ের জনসংখ্যা গণনা করা হবে।
পরিকল্পনাটি বাস্তবায়ন করার আগে আগামীকাল মঙ্গলবার উল্লেখিত চারটি সম্প্রদায় ও অন্যান্য অংশীদারদের সঙ্গে আসামের সংখ্যালঘু কল্যাণমন্ত্রী রঞ্জিত দত্তের বৈঠক হওয়ার কথা রয়েছে।
রাজ্যটির সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মুমিনুল আওয়াল গোয়াহাটিতে গণমাধ্যমকে বলেন, “আসামে ১ কোটি ৩০ লাখ মুসলমান রয়েছে। তাদের মধ্যে ৯০ লাখ বাংলাদেশি বংশোদ্ভূত। বাকি ৪০ লাখ অন্যান্য জাতিভুক্ত। তাদের পরিচয় জানা উচিত।”
তিনি মনে করেন, যথাযথ পরিচয়ের অভাবে ‘আদিবাসী’ মুসলমানরা সরকারের কল্যাণমূলক কার্যক্রমের সুবিধা পাচ্ছেন না।
উল্লেখ্য, গত বছরের আগস্টে প্রকাশিত আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে ১৯ লাখের বেশি ভারতীয় বাদ পড়ে। তাদের মধ্যে অধিকাংশই হিন্দু। এর ফলে ভারতজুড়ে এনআরসিবিরোধী আন্দোলন শুরু হয়। এমন পরিস্থিতিতে রাজ্যটিতে নতুন করে আদমশুমারির পরিকল্পনা করা হচ্ছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft