শিরোনাম: বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালে দিতে হবে বাড়তি ট্যাক্স       রোহিঙ্গাদের জন্য আরো ১৭ মিলিয়ন ডলার দেবে জাপান       শক্তিতে এগিয়ে ইরান, চ্যালেঞ্জের মুখে ইসরায়েল       ইন্টিগ্রেটিং বিমস্টেকে অংশ নিতে ভারত গেলেন বাণিজ্যমন্ত্রী       যুক্তরাষ্ট্র থেকে ৩০০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম কিনবে ভারত       বাংলাদেশকে করোনা ভাইরাস শনাক্তে ৫০০ কিটস দিল চীন       মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই       কলকাতায় অমিত শাহের জনসভার অনুমতি পেল বিজেপি       ইরানে ৫০ জনের মৃত্যু সত্য নয়, প্রাণ গেছে ১২ জনের       টাঙ্গাইলে লৌহজং নদের অবৈধ দখল উচ্ছেদ শুরু      
স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে মানুন পাঁচ নিয়ম
কাগজ ডেস্ক :
Published : Thursday, 23 January, 2020 at 6:17 AM
স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে মানুন পাঁচ নিয়মযে কোনো মানুষের সৌন্দর্য বৃদ্ধির একটি বড় মাধ্যম হলো চুল। স্বাস্থ্যবান চুল যেমন সৌন্দর্য বাড়ায়, তেমনি প্রভাব ফেলে ব্যক্তিত্বের ওপর। আর তাই চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
চুলের ধরন অনুযায়ী যত্ন নেওয়ার কৌশলও ভিন্ন হয়ে থাকে। নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই চুলের যত্নে পাঁচটি বিশেষ নিয়ম মেনে চলা আবশ্যিক—
১। খাদ্যাভ্যাস পরিবর্তন করুন
সুন্দর চুলের জন্য খাওয়া দাওয়ার দিকে নজর দেওয়া জরুরি। ফলের রস ও সবুজ শাক সবজি চুলের জন্য বেশ কার্যকরী। এছাড়াও স্বাস্থ্যবান ও ঝলমলে চুল পেতে দুধ ও ফ্রেশ দই খেতে পারেন। নিয়মিত নারকেল খেলেও চুল হয় স্বাস্থ্যকর।
২। ভেজা চুল আঁচড়াবেন না
কখনোই ভেজা চুল আঁচড়াবেন না। চুলের জট ছাড়াতে ব্যবহার করুন বড় দাঁতের চিরুনি। সবচেয়ে ভালো হয় যদি কাঠের চিরুনি ব্যবহার করেন। সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট নিন। কখনোই চুলের যত্নে কড়া কোনো রাসায়নিক ব্যবহার করবেন না।
৩। গরম তেল ম্যাসেজ করুন
সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার গরম তেল মালিশ করুন চুলে। এটি চুলের গোড়ার আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এ ক্ষেত্রে নারকেল তেল বা আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আঙুলের ডগায় তেল নিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।
৪। অবসাদ থেকে দূরে থাকুন
চুলের রং ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলো অবসাদ বা ক্লান্তি। তাই স্ট্রেসমুক্ত থাকার চেষ্টা করুন। মেডিটেশন, মিউজিক থেরাপি ইত্যাদি কাজে লাগাতে পারেন।
৫। ড্রায়ার ব্যবহার না করাই ভালো
অনেকেই ভেজা চুল শুকানোর জন্য ড্রায়ার ব্যবহার করে থাকেন। এটি ব্যবহার না করাই ভালো। হেয়ার ড্রায়ার চুলকে রুক্ষ করে দেয়। মাত্রাতিরিক্ত ড্রায়ার ব্যবহার করায় চুলের গোড়াও শুষ্ক হয়ে যেতে পারে।
একগোছা স্বাস্থ্যোজ্জ্বল চুল কে না চান? তাই এই ছোটখাটো ব্যাপারগুলো মানতে চেষ্টা করুন। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft