শিরোনাম: ব্র্যাক ব্যাংকের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি       দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে : ফখরুল       নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসির জন্য জল্লাদ চাইল তিহার জেল       দায়িত্ব নিয়ে কাজ করুন : তাজুল ইসলাম       মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান        সুস্থ পাটমন্ত্রী, হাসপাতাল ছাড়তে পারেন কাল       চীনের ভাইরাস ছড়িয়ে পড়বে ভারতেও       ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকায় অস্ত্র বহন নিষিদ্ধ       ভারত হিন্দুদের, দেশের ১৩০ কোটি মানুষই হিন্দু : আরএসএস       পানি রপ্তানি করবে বাংলাদেশ      
ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ভাঙছে ইউরোপীয় ইউনিয়ন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 14 January, 2020 at 7:36 PM
ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ভাঙছে ইউরোপীয় ইউনিয়নইরানের সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি কর্তৃপক্ষ সম্প্রতি এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।
মঙ্গলবার (১৪ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান এ তথ্য জানায়।
সংবাদের প্রতিবেদনে জানানো হয়, এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি বাতিল হতে যাচ্ছে। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে যে অস্থিরতা চলমান ছিল এই সিদ্ধান্তের মধ্য দিয়ে সেটি আরও চাঙ্গা হলো।
নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী কয়েক মাসের মধ্যে ইরানের পরমাণু চুক্তি সম্পূর্ণ বাতিল হতে পারে। এতে তেহরানের ওপর আবারও ইউরোপীয় নিষেধাজ্ঞা চালু হবে।
এ নিয়ে ইউরোপের কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইরানে চলমান দ্বন্দ্ব থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি। ইরান এখন যে পথে এগোচ্ছে তাতে এক বছরের মধ্যে পারমাণবিক বোমার অধিকারী হতে যাচ্ছে তারা।
পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী ছয়টি দেশ- জার্মানি, ইরান, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন বৈঠকে বসে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
২০১৫ সালে ইরান বিশ্বের ছয়টি দেশের সঙ্গে একটি দীর্ঘমেয়াদি চুক্তিতে আসতে সম্মত হয়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন এবং রাশিয়া, অর্থাৎ পি ফাইভ প্লাস ওয়ান নামে পরিচিত পরাশক্তিগুলো ছিল এই চুক্তির অংশীদার। তবে চুক্তি ভেঙে ইরান ইউরেনিয়ামের (চিকিৎসা ও বিদ্যুৎ উৎপাদন কাজে ব্যবহার) মজুদ বাড়াতে থাকে। ২০৩১ সাল পর্যন্ত ইরানকে কেবলমাত্র কম সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের অনুমতি দেয়া হয়েছে, যার মাত্রা হবে তিন থেকে চার শতাংশ। কিন্তু এই প্রতিশ্রুতি ভঙ্গ করায় মূলত এসব দেশগুলো চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করেছেন।  





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft