শিরোনাম: ব্র্যাক ব্যাংকের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি       দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে : ফখরুল       নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসির জন্য জল্লাদ চাইল তিহার জেল       দায়িত্ব নিয়ে কাজ করুন : তাজুল ইসলাম       মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান        সুস্থ পাটমন্ত্রী, হাসপাতাল ছাড়তে পারেন কাল       চীনের ভাইরাস ছড়িয়ে পড়বে ভারতেও       ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকায় অস্ত্র বহন নিষিদ্ধ       ভারত হিন্দুদের, দেশের ১৩০ কোটি মানুষই হিন্দু : আরএসএস       পানি রপ্তানি করবে বাংলাদেশ      
স্থিতিশীলতা ফিরেছে তেলের বিশ্ববাজারে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 14 January, 2020 at 7:36 PM
স্থিতিশীলতা ফিরেছে তেলের বিশ্ববাজারেসাম্প্রতিক অস্থিতিশীলতার পর আজ মঙ্গলবার বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য স্থিতিশীল ছিল। জ্বালানি তেলের প্রধান দুই ক্রেতা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে প্রাথমিক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ঘোষণা আসার পর বিনিয়োগকারীদের ইতিবাচক সাড়া এবং যুক্তরাষ্ট্রের মজুদ কমানোর প্রক্রিয়ার কারণে অবস্থার এই পরিবর্তন।
রয়টার্স বলছে, মধ্যপ্রাচ্যে উত্তেজনা হ্রাসের প্রেক্ষিতে তেলের বাজারে স্থিতিশীলতা ফিরেছে। চলতি মাসের শুরুতে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধাবস্থা শুরু হলে তেলের দাম ৪ শতাংশ বাড়ে। কিন্তু তেহরান ও ওয়াশিংটন আর সংঘাতে জড়াবে না ঘোষণা দেয়ার পর পরিস্থিতির বদল ঘটে।
বার্তা সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, বিশ্ববাজারে আজ মঙ্গলবার ২ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের মূল্য ছিল ৬৪.২২ ডলার। গত সপ্তাহে ওয়েস্ট টেক্সাস বা ইউএস ক্রুড শ্রেণির জ্বালানি তেলের দাম ৫ এবং ৬ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৫৮ দশমিক ০৪ ডলারে নেমে গেছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক ফরেন একচেঞ্জ কোম্পানি (ওয়ানডা) ওএএনডিএ-র বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বাণিজ্য চুক্তির সম্ভাবনা এবং মার্কিন-ইরান উত্তেজনা হ্রাসের বিষয়টির উল্লেখ করে বলেন, গত চারদিন ব্যাপকহারে কেনাবেচার পর তেলের দাম আবার তার স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।’
তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য সম্পর্কের উন্নতির ধারবাহিকতায় পরবর্তী পদক্ষেপ সম্পর্কে বিনিয়োগকারীদের অধীর আগ্রহ এবং আয়ের মৌসুম শুরু সঙ্গে সঙ্গে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অস্থায়ীভাবে তার আগের অবস্থায় প্রত্যাবর্তন করছে।’
গত ৪ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৬৮ ডলারের ওপরে। সোলেইমানি হত্যাকাণ্ডের পর দাম ৩ থেকে ৪ শতাংশ পর্যন্ত বাড়ে। হত্যার দিন ৩ জানুয়ারি শুক্রবার একপর্যায়ে এই ব্রেন্ট ক্রুডের দাম ৬৯ ডলার ছাড়িয়ে গিয়েছিল, যা ছিল গত সেপ্টেম্বর মাসের পর সর্বোচ্চ।
প্রায় দুই বছর ধরে চলা বাণিজ্য বিরোধ শেষে বুধবার প্রথম ধাপের বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করবে যুক্তরাষ্ট্র ও চীন। তাদের এই বাণিজ্য চুক্তিতে বৈশ্বিক প্রবৃদ্ধি আবার চাঙ্গা হওয়ার সঙ্গে জ্বালানি তেলের বাজারও স্থিতিশীল হবে। সূত্রের বরাতে রয়টার্স জানাচ্ছে, আগামী দুই বছর যুক্তরাষ্ট্র থেকে ৫০ বিলিয়ন ডলার সমমূল্যের জ্বালানি পণ্য কিনবে চীন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft