শিরোনাম: ব্র্যাক ব্যাংকের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি       দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে : ফখরুল       নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসির জন্য জল্লাদ চাইল তিহার জেল       দায়িত্ব নিয়ে কাজ করুন : তাজুল ইসলাম       মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান        সুস্থ পাটমন্ত্রী, হাসপাতাল ছাড়তে পারেন কাল       চীনের ভাইরাস ছড়িয়ে পড়বে ভারতেও       ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকায় অস্ত্র বহন নিষিদ্ধ       ভারত হিন্দুদের, দেশের ১৩০ কোটি মানুষই হিন্দু : আরএসএস       পানি রপ্তানি করবে বাংলাদেশ      
ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 14 December, 2019 at 7:10 PM
ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশভারতের নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ফুঁসছে গোট ভারত। বিক্ষোভে অচল হয়ে গেছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিশেষ করে আসাম, ত্রিপুরা, মনিপুর ও মেঘালয়। পরিস্থিতি সামল দিতে না পেরে এসব রাজ্যে কারফিউ জারি করা হয়েছে। এই অবস্থায় ভারত ভ্রমণে নিজেদের নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও ইসরায়েল।
বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরেই দেশের আইনে পরিণত হয়েছে বিতর্কিত নাগরিকত্ব বিল। তারপর থেকেই সহিংসতা বেড়েছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে। প্রতিবাদের আগুনে বেশি জ্বলছে আসাম ও ত্রিপুরা। এই পরিস্থিতিতে এই সমস্ত অঞ্চলে ভ্রমণের সময় গাড়িতে ভাঙচুর চালানো হতে পারে যেকোনও সময়। তাই আপাত স্পর্শকাতর অঞ্চলগুলিতে পা না রাখার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
যুক্তরাজ্যের নির্দেশনায় বলা হয়েছে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বেশ কিছু রাজ্যে বিক্ষোভ হচ্ছে। ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলো, বিশেষ করে আসাম ও ত্রিপুরাতে বিক্ষোভ বড় আকার নিয়েছে। কারফিউ জারি করা হয়েছে আসামের রাজধানী গৌহাটিতে। রাজধানীসহ সেখানকার ১০ জেলায় বন্ধ রয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এ অবস্থায় ব্রিটিশ নাগরিকদের সেখানে ভ্রমণ করার ক্ষেত্রে সতর্ক থাকার কথা বলা হয়েছে।
মার্কিন নাগরিকদের ভারতের গোলযোগপূর্ণ রাজ্যগুলো ভ্রমণের বিষয়ে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশের নাগরিকদের ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখসহ উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। তবে আসাম ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের পররাষ্ট্র দপ্তর।
ভারত ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে ফ্রান্স ও ইসরায়েলও।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft