শিরোনাম: নূরজাহান ইসলাম নীরা পেলেন নৌকা       ধানের শীষের প্রার্থী মোহাম্মদ নূর-উন-নবী       বাঘারপাড়ায় একই পরিবারের তিন জনকে কুপিয়ে হত্যার চেষ্টা        ডাক্তার, স্বাস্থ্যকর্মীসহ যশোরে নতুন করে ২৪ জনের করোনা শনাক্ত       যশোরে মঞ্চে আলো জ্বালাবে ‘সেপ্টেম্বর অন যশোর রোড’        ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নিলেন বিথীকা বিশ্বাস        নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আনিসুলের বিভিন্ন অপকর্মের প্রতিবাদে মানববন্ধন        দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে : স্বাস্থ্য সচিব       খালি পেটে কাঁচা ছোলা খাবেন যে কারণে        সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন!      
ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 14 December, 2019 at 7:10 PM
ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশভারতের নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ফুঁসছে গোট ভারত। বিক্ষোভে অচল হয়ে গেছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিশেষ করে আসাম, ত্রিপুরা, মনিপুর ও মেঘালয়। পরিস্থিতি সামল দিতে না পেরে এসব রাজ্যে কারফিউ জারি করা হয়েছে। এই অবস্থায় ভারত ভ্রমণে নিজেদের নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও ইসরায়েল।
বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরেই দেশের আইনে পরিণত হয়েছে বিতর্কিত নাগরিকত্ব বিল। তারপর থেকেই সহিংসতা বেড়েছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে। প্রতিবাদের আগুনে বেশি জ্বলছে আসাম ও ত্রিপুরা। এই পরিস্থিতিতে এই সমস্ত অঞ্চলে ভ্রমণের সময় গাড়িতে ভাঙচুর চালানো হতে পারে যেকোনও সময়। তাই আপাত স্পর্শকাতর অঞ্চলগুলিতে পা না রাখার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
যুক্তরাজ্যের নির্দেশনায় বলা হয়েছে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বেশ কিছু রাজ্যে বিক্ষোভ হচ্ছে। ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলো, বিশেষ করে আসাম ও ত্রিপুরাতে বিক্ষোভ বড় আকার নিয়েছে। কারফিউ জারি করা হয়েছে আসামের রাজধানী গৌহাটিতে। রাজধানীসহ সেখানকার ১০ জেলায় বন্ধ রয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এ অবস্থায় ব্রিটিশ নাগরিকদের সেখানে ভ্রমণ করার ক্ষেত্রে সতর্ক থাকার কথা বলা হয়েছে।
মার্কিন নাগরিকদের ভারতের গোলযোগপূর্ণ রাজ্যগুলো ভ্রমণের বিষয়ে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশের নাগরিকদের ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখসহ উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। তবে আসাম ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের পররাষ্ট্র দপ্তর।
ভারত ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে ফ্রান্স ও ইসরায়েলও।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft