শিরোনাম: নির্বাচন না হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন শ’শ’ সদস্য        কুকীর্তির সংবাদ আড়াল করতে আল-আমিন পার্ক ও পূরবী সিনেমা হল মালিকের কাজ       পেট্রাপোলে প্রবেশের অপেক্ষায় থাকা ট্রাকের অর্ধেক পিঁয়াজ পঁচে গেছে       চারদিন ধরে নিখোঁজ ঝিনাইদহের কলেজছাত্র সুজন       কয়রায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক অনলাইন প্রশিক্ষন কর্মশালা       রামপালে বন ও পরিবেশ উপমন্ত্রীর মতবিনিময় সভা       পাকিস্তান সফরে যাচ্ছে জিম্বাবুয়ে       ভারত সীমান্তে যেতে হচ্ছে, ‘প্রাণভয়ে’ হাউহাউ করে কাঁদছে চিনা সেনা!       রাণীনগরে পুলিশ পাহারায় বিএনপি’র বর্ধিত সভা        ‘পদ্মাসেতুর সংযুক্ত রেললাইন খুলে দেয়া হবে ২০২১ সালে ’      
বিনম্র শ্রদ্ধায় যশোরে বুদ্ধিজীবী দিবস পালিত
কাগজ সংবাদ :
Published : Sunday, 15 December, 2019 at 6:10 AM
বিনম্র শ্রদ্ধায় যশোরে বুদ্ধিজীবী দিবস পালিতবুদ্ধিজীবী দিবসে দেশের সূর্যসন্তানদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করলো যশোরবাসী। মহান মুক্তিযুদ্ধের বিজয়ের উষালগ্নে জাতিকে মেধাশূন্য করার জন্যে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী ও তাদের দোসরদের নারকীয় হত্যাকা-ে শহীদ বুদ্ধিজীবীদের বিন¤্র শ্রদ্ধায় নানা আয়োজনে যশোরে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। শহীদদের স্মরণে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষ শহরের চাঁচড়া বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা করা হয়।
শনিবার সকাল নয়টায় যশোর জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার মঈনুল হক, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা  এ এস এম রফিকুন্নবী, পৌরসভার পক্ষে জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু শ্রদ্ধা নিবেদন করেন। শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান আলী হোসেন মনি, যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি রাজেক আহমেদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি মোহাম্মদ আলী স্বপন, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)র সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু।বিনম্র শ্রদ্ধায় যশোরে বুদ্ধিজীবী দিবস পালিত
একের পর এক ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে যশোর জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা ও শহর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, যশোর জেলা বিএনপি, নগর বিএনপি, জেলা মহিলা দল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী), বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, স্বাচিপ যশোর, বিএমএ,  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি এমএম কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজ, মেডিকেল কলেজ, আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, যশোর কলেজ, যবিপ্রবি শিক্ষক সমিতি, প্রেসক্লাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, দৈনিক গ্রামের কাগজ, দৈনিক স্পন্দন, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, জেলা সাংবাদিক ইউনিয়ন, জাসদ, কমিউনিস্ট পার্টি, জাগপা, জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, আইইডিবি, জেলা শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, তীর্যক, অগ্নিবীণা, স্পন্দন, কেন্দ্রীয় কারাগার, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন, সহযোগী মুক্তিযোদ্ধা সংসদ খুলনা বিভাগ, যশোর জেলা আওয়ামী তৃণমূল কর্মী পরিষদ, নাগরিক অধিকার আন্দোলন, সদর উপজেলা পূজা পরিষদ, ৭ নং ওয়ার্ড শংকরপুর কমিউনিটি পুলিশিং ফোরাম, কর্নেল জামিল স্মৃতি পরিষদ, সেক্টর কমান্ডার ফোরাম, মাধ্যমিক বেসরকারি সহকারী প্রধান শিক্ষক সংগঠনসহ হাজারো মানুষ।
শ্রদ্ধা জানানোর পর এমএম কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া। প্রফেসর মোশারেফ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর সেখ আবুল কাওসার ও শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন।
সিটি কলেজে প্রামাণ্য চিত্র প্রদর্শন ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মো. হাসান। আহবায়ক অসীম কুমার দাশের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর জোবাইদা গুলশান আরা ও শিক্ষক পরিষদের সম্পাদক ডক্টর আনওয়ার হোসেন।
শিক্ষাবোর্ড স্কুল এন্ড কলেজে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ লে.কর্নেল গোলাম মোস্তফা। আহবায়ক গোলাম রসুলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ কল্যাণ সরকার, মুক্তিযোদ্ধা আব্দুল খালেক ও আব্দুস সামাদ।
এমএসটিপি স্কুল এন্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ খায়রুল আনামের সভাপতিত্বে আলোচনা করেন সহকারী প্রধান শিক্ষক মাহমুদা বেগম, সিনিয়র শিক্ষক জহিরুল ইসলাম ও বিথীকা দে।
মুসলিম একাডেমির প্রধান শিক্ষক জোহর আলীর সভাপতিত্বে আলোচনা করেন সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক রাজু, কামরুজ্জামান ও জাহাঙ্গীর আলম। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সন্ধ্যায় প্রেসক্লাব চত্বরে মোমবাতি প্রজ্জ্বালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাবেক সভাপতি ও যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, সম্পাদক আহসান কবীরসহ ক্লাবের সদস্য ও বিভিন্ন মিডিয়ায় কর্মরত সংবাদকর্মীরা।
বিজয় মেলা উপলক্ষে ভৈরব সাংস্কৃতিক সংগঠন যশোরের আয়োজনে শনিবার পুলিশ ক্লাব মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুক্তিযুদ্ধ ও বুদ্ধিজীবী দিবসকে উপজীব্য করে ভৈরবের শিল্পীরা  দেশাত্মবোধক ও ফোক গান এবং নাচ পরিবেশন করেন। এছাড়া আবৃত্তি অনুষ্ঠিত হয়। এসকল পরিবেশনায় অংশ নেন ভৈরবের শিল্পী রিপা, ¯¦র্ণা, অংকন, শাহীন, পুলক, টগর, নিশি, তৃষা, সুজয় প্রমুখ। বীরাঙ্গনাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠিত হয় নৃত্যনাট্য। ভৈরবের সাধারণ সম্পাদক তন্বী ইসলাম জানান, অনুষ্ঠানটি তারা মুক্তিযুদ্ধে শহীদ ও বীরাঙ্গনাদের জন্যে উৎসর্গ করেছেন। ১৯৭১ সালের প্রেক্ষাপটে একটি মেয়েকে বিয়ের অনুষ্ঠান থেকে তুলে আনে পাক আর্মিরা। পরবর্তীতে সেই মেয়েটিই ট্রেনিং নিয়ে যুদ্ধে অংশ নেন। আজকের অনুষ্ঠানে প্রধানত আমাদের মুক্তির সংগ্রামে সেইসব বীরাঙ্গনাদের ভূমিকা তুলে ধরা হয়েছে। এদিকে, বিজয় মেলা উপলক্ষে চারশ’ ৯৯ টাকায় মোবাইল ফোন এবং দু’হাজার টাকায় এনড্রয়েড ফোন পাওয়া যাচ্ছে। পাওয়া যাচ্ছে মুক্তিযুদ্ধ ভিত্তিক বই। অন্যান্য স্টলে রয়েছে নারী, পুরুষ ও শিশুদের জন্যে তৈরি পোশাক, জুতা, গৃহস্থালী সামগ্রীসহ বিভিন্ন পণ্য। বিজয় মেলার মিডিয়া পার্টনার দৈনিক গ্রামের কাগজ।     
সন্ধ্যায় বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জ্বালন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। এ সময় সংগঠনের জেলা সভাপতি শেখ শোয়েব আহমদ ও যুগ্ম সাধারণ সম্পাদক এসএম রয়েল, সদর উপজেলা সভাপতি বরকত উল্লাহসহ জেলা ও উপজেলা কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft