শিরোনাম: নির্বাচন না হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন শ’শ’ সদস্য        কুকীর্তির সংবাদ আড়াল করতে আল-আমিন পার্ক ও পূরবী সিনেমা হল মালিকের কাজ       পেট্রাপোলে প্রবেশের অপেক্ষায় থাকা ট্রাকের অর্ধেক পিঁয়াজ পঁচে গেছে       চারদিন ধরে নিখোঁজ ঝিনাইদহের কলেজছাত্র সুজন       কয়রায় জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক অনলাইন প্রশিক্ষন কর্মশালা       রামপালে বন ও পরিবেশ উপমন্ত্রীর মতবিনিময় সভা       পাকিস্তান সফরে যাচ্ছে জিম্বাবুয়ে       ভারত সীমান্তে যেতে হচ্ছে, ‘প্রাণভয়ে’ হাউহাউ করে কাঁদছে চিনা সেনা!       রাণীনগরে পুলিশ পাহারায় বিএনপি’র বর্ধিত সভা        ‘পদ্মাসেতুর সংযুক্ত রেললাইন খুলে দেয়া হবে ২০২১ সালে ’      
বিরামপুরে পতিত জমিতে চাষীরা কলা চাষ করছেন
মাহমুদুল হক মানিক, বিরামপুর (দিনাজপুর) থেকে :
Published : Saturday, 14 December, 2019 at 7:51 PM
বিরামপুরে পতিত জমিতে চাষীরা কলা চাষ করছেন দিনাজপুরের বিরামপুর উপজেলায় যে সকল জমিতে ধান আবাদ হয়না, ঐ সকল পতিত জমিতে চাষীরা এখন বিভিন্ন জাতের কলা চাষ করছেন। দাম ভালো পাওয়াই কৃষকের মুখে ফুটছে হাসির ঝিলিক।
কারন হিসাবে তারা বলছেন, রবিশস্য হয় না জমিগুলো পতিত থাকে সে সব জমিতে চাষীরা কলা চাষ করছেন। কলা চাষ করে ভাল লাভ হয়,একবার লাগালে ২/৩বার কলা পাওয়া য়ায, ১ একর জমিতে ৩ শতাধিক কলা চারা লাগাতে ৩০ হাজার টাকা খরচ হয়। লাভ হয় দেড় থেকে দু লাখ টাকা। বিভিন্ন জাতের কলা বিশেষ করে চিনি চম্পা,সবরী কলায় কীট নাশক কম লাগে, কলার মগজ বের হওয়ার সাথে সাথে পলিথিন ব্যাগ কাদিতে ঢুকিয়ে রাখলে কোন প্রকার ঔষুধ লাগেনা।
বেনুপুরের মোঃ ইবনে মুরাদ বলেন, বাড়ির পাশে পুকুর পাড়ে কলা লাগাই, কোন ঔষুধ ছাড়াই ভালো ফলন পাই। হরিদাসপুর গ্রামের চাষী হাসনুর রহমান জানান, ৫০ শতক জমিতে কলা চাষ করে লাভ দু লাখ টাকা।
বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল জানান, এবার এ উপজেলায় দু'শ জন চাষী প্রায় ২০ হেক্টর জমিতে কলা চাষ করেন। কলা চাষীদের যেকোন সহযোগিতা করার জন্য আমরা প্রস্তুত আছি। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft