শিরোনাম: ব্র্যাক ব্যাংকের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের চুক্তি       দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে : ফখরুল       নির্ভয়ার ৪ ধর্ষকের ফাঁসির জন্য জল্লাদ চাইল তিহার জেল       দায়িত্ব নিয়ে কাজ করুন : তাজুল ইসলাম       মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান        সুস্থ পাটমন্ত্রী, হাসপাতাল ছাড়তে পারেন কাল       চীনের ভাইরাস ছড়িয়ে পড়বে ভারতেও       ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকায় অস্ত্র বহন নিষিদ্ধ       ভারত হিন্দুদের, দেশের ১৩০ কোটি মানুষই হিন্দু : আরএসএস       পানি রপ্তানি করবে বাংলাদেশ      
সকালে খালি পেটে পানি খেলে কি হয়?
কাগজ ডেস্ক :
Published : Saturday, 14 December, 2019 at 6:57 AM
সকালে খালি পেটে পানি খেলে কি হয়?সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস হালকা গরম পানি খেয়ে ফেলুন। ওজন কমানো হোক বা পেট পরিষ্কার করা, সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এতেই! ঝকঝকে ত্বকের রহস্যও নাকি এটাই! ঘুম থেকে উঠে খালি পেটে এই এক গ্লাস পানি খাওয়া নিয়ে এমন নানা মতবাদ রয়েছে।
আমাদের শরীরের ৭০ শতাংশই পানি।সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত দুই লিটার পানি খাওয়ার প্রয়োজন বলে মত দেন বেশির ভাগ চিকিৎসকই। তাই প্রথমেই বলা ভাল, পানি দিনের যে কোনো সময়েই নির্দ্বিধায় খাওয়া যায়। তাতে উপকারই হয়। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য আমাদের শরীরকে সব সময়ই হাইড্রেটেড রাখা জরুরি।
তাই সকালে ঘুম থেকে উঠেই যারা পানি খান, তাতে তাদের ওজন হ্রাস পেয়ে থাকুক বা না থাকুক, আদতে উপকারই হয়। কারণ, সারা রাত ঘুমের সময় পানি আমাদের শরীরে অনেকক্ষণ প্রবেশ করে না। ফলে দেহে পানির ঘাটতি ঘটে। ঘুম থেকে উঠেই পানি খেলে সেই ঘাটতি দ্রুত পূরণ হয়।
এ বার পেট পরিষ্কারের প্রশ্নে আসা যাক। খাবার খাওয়ার সময় থেকে পরিপাকের পর সেই খাবারের অবশিষ্ট অংশ মলাশয়ে জমা হওয়া— এই পুরো প্রক্রিয়াটা পেরিস্টলসিস চলনের ফলে ঘটে। খাদ্যনালী, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদন্ত্রেও এই চলন হয়। পেরিস্টলসিসের জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার প্রয়োজন। এই ক্ষেত্রেও সকালে পানি খাওয়ার আলাদা করে তেমন কোনো ভূমিকা নেই।
দিনের কোনো একটা সময়ে একসঙ্গে অনেকটা পানি না খেয়ে বরং সারাদিন ধরেই সমান তালে পানি খেতে থাকুন। শরীরে যেন পানির ঘাটতি কোনো ভাবেই না হয়, সেটা খেয়াল রাখুন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft