শিরোনাম: ফের ইউও নোট মাহবুব তালুকদারের       নাগরিক সুবিধা নয় খালেদার মুক্তির জন্য নির্বাচনে বিএনপি : তাপস       কোনো অভিযোগ করতে চাই না : আতিকুল       ভোট ডাকাতি করতে এলে হাত কেটে দেবেন : রব       বিজেপির নতুন সভাপতি হলেন নাড্ডা       এক কোটি বাংলাদেশি মুসলিমকে ফেরত পাঠানো হবে : দিলিপ ঘোষ       দিল্লির সরকারি অফিসে ভয়াবহ অগ্নিকাণ্ড       বাংলাদেশে ভোট প্রদানের হার যুক্তরা‌ষ্ট্রের চে‌য়ে বে‌শি       হংকংয়ে সহিংস বিক্ষোভের পর এক নেতাকে আটক       ভোট চুরির নীরব অস্ত্র ইভিএমকে বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে : খসরু      
ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইরানের পাশে দাঁড়াল রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 7 December, 2019 at 7:19 PM
ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইরানের পাশে দাঁড়াল রাশিয়াক্ষেপণাস্ত্র কার্যক্রম ইস্যুতে ইরানের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে ইরানের ওপর ক্রমাগত চাপ তৈরি করে যাচ্ছে। আর এ বিষয়টিরই সমালোচনা করেছে রুশ প্রশাসন।
ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে জানায়, ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে ইরানের ওপর ক্রমাগত চাপ তৈরি করে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এতে যোগ দিয়েছে ইউরোপের কয়েকটি দেশও। তবে ইউরোপের বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এমন আচরণের সমালোচনা করেছে রাশিয়া। একই সঙ্গে ক্ষেপণাস্ত্র কার্যক্রম ইস্যুতে ইরানের পাশে দাঁড়িয়েছে তারা।
শুক্রবার এ সম্পর্কে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত দিমিত্রি পলিয়ানিস্কি বলেন, ইরানের বিরুদ্ধে কোনো ধরনের তথ্য-প্রমাণ উপস্থাপন ছাড়াই তাদের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে ক্রমাগত চাপ তৈরি করছে যুক্তরাষ্ট্র। বিভিন্ন আন্তর্জাতিক নীতি ভাঙছে মার্কিন প্রশাসন অথচ তারা নিয়মিত এসব বিষয়ে ইরানকে দায়ী করছে।
তিনি আরও বলেন, ইরান পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে অসংখ্যবার অভিযোগ তুলেছে মার্কিন প্রশাসন। কিন্তু তেহরান বার বার বলেছে, তারা কোনো ধরনের পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে না। নিজেদের প্রতিরক্ষার জন্য অন্যান্য ক্ষেপণাস্ত্র তৈরি করছে তারা।
প্রসঙ্গত, বুধবার যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির দূতরা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে একটি চিঠি পাঠান। সেখানে তারা উল্লেখ করেন- পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান এবং তাদের এ কার্যক্রম এখনো চলছে। তেহরানের এ ধরনের ক্ষেপণাস্ত্র কার্যক্রম জাতিসংঘের বিধি-বিরোধী।
ইউরোপের শক্তিশালী তিন দেশের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বার বার দাবি করে আসছে, তাদের কাছে কোনো পারমাণবিক ক্ষেপণাস্ত্র নেই। এমনকি পারমাণবিক অস্ত্র বহন করতে পারে এমন কোনো ক্ষেপণাস্ত্রও তৈরি করা হয়নি। ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম সম্পূর্ণই নিজেদের প্রতিরক্ষার জন্য।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft