শিরোনাম: সংঘর্ষে তিন কিশোর নিহত       বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে আধুনিক কৃষি ব্যবস্থাপনা গড়ে তুলছেন প্রধানমন্ত্রী       যবিপ্রবি থেকে ফলাফল আসেনি, খুলনার পরীক্ষায় একজন শনাক্ত       ডিবির অভিযানে তিন চোর আটক, ১৮টি ইজিবাইক উদ্ধার       চালককে হত্যা করে ইজিবাইক নিয়ে পালিয়েছে খুনিরা       ছাত্রলীগ প্রাক্তনদের পক্ষে যশোরে চাল বিতরণ       যমেক হাসপাতালে খাদ্য ও মাস্ক বিতরণ করেছে রোগী কল্যাণ সমিতি       ঝিকরগাছায় মসজিদ হবে আন্তর্জাতিক মানের: নাসির       করোনায় কেশবপুরের মুক্তিযোদ্ধার মুত্যু        আন্তরিক হলে ক্রীড়াঙ্গনের ক্ষতি কিছুটা পুষিয়ে নেযা সম্ভব: সায়েদা বানু      
গাছের গোড়ায় নয়, ডগাতেই ধরে মিশরে পেঁয়াজ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 20 November, 2019 at 4:22 PM
গাছের গোড়ায় নয়, ডগাতেই ধরে মিশরে পেঁয়াজদেশের সর্বত্রই এখন আলোচনার অন্যতম মুখ্য বিষয় পেঁয়াজের দাম বৃদ্ধি। পরিস্থিতি মোকাবিলায় তুরস্ক, মিশর ও চীন থেকে পেঁয়াজ আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের বাজারে পেঁয়াজের প্রথম চালানটা আসছে মিশর থেকেই। কেমন হবে মিশরের সেই পেঁয়াজ- তা নিয়ে অনেকের মনেই জন্ম নিয়েছে কৌতূহল।
মিশরের পেঁয়াজ সম্পর্কে খোঁজ নিতে গিয়ে বেশ মজার এক তথ্য জানা গেল। এই তথ্য পেঁয়াজ সম্পর্কে বাংলাদেশিদের এতদিনের ধারণাকেই পাল্টে দেবে।
বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পেঁয়াজের ফলন হয় মাটির নিচে, অর্থাৎ গাছের গোড়ায়। কিন্তু মিশরে এমন এক জাতের পেঁয়াজ আছে যেগুলোর ফলন গোড়ায় হয় না; বরং অন্যান্য শস্য বা ফলের মতো গাছের আগাতেই হয়। আরও স্পষ্ট করে বললে এই জাতের পেঁয়াজের ফলন হয় গাছের ডগায়।
গাছের প্রতিটি পাতার ওপরে সাধারণ পেঁয়াজের মতো ফুল হয়। পরে ধীরে ধীরে পেঁয়াজে পরিণত হয় সেই ফুল। গাছটির গোড়া দেখতে সাধারণ পেঁয়াজের মতো হলেও এটি আকারে ছোট হয়ে থাকে, তাই গোড়ার অংশকে পেঁয়াজ হিসেবে ব্যবহার করা যায় না।
এই ধরনের পেঁয়াজকে ‘ট্রি অনিয়ন’, ‘ইজিপশিয়ান ট্রি অনিয়ন’, ‘টপ অনিয়ন’, ‘উইন্টার অনিয়ন’ ইত্যাদি নামে ডাকা হয়। বৈজ্ঞানিকভাবে এই জাতের পেঁয়াজের নাম ‘আলিয়ুম প্রলিফারাম’।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft