শিরোনাম: 'খালেদা জিয়ার মুক্তি আইনগত বিষয় নয়'       ঢাকার ২ সিটি নির্বাচন জানুয়ারির শেষ সপ্তাহে        ভারী বৃষ্টিতে জলমগ্ন দুবাইয়ে রাস্তা       কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে ৩দিন ব্যাপী বিশ্ব সিলেট উৎসব        শিগগিরই নতুন স্বাধীন দেশ পাচ্ছে বিশ্ব        মানব উন্নয়নে ভারত, ভুটান, মালদ্বীপের চেয়ে পিছিয়ে বাংলাদেশ       ‘রাতারাতি সব বদলে দেওয়া সম্ভব নয়’       খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না : স্বরাষ্ট্রমন্ত্রী       সোমালিয়ায় হোটেলে সন্ত্রাসী হামলায় নিহত ১০       ইয়েমেনের মসজিদে নামাজ পড়লেই গুণতে হবে ফি      
ক্রেডিট কার্ড সাইজের কম্পিউটার বানাবে গুগল
কাগজ ডেস্ক :
Published : Sunday, 17 November, 2019 at 6:36 AM
ক্রেডিট কার্ড সাইজের কম্পিউটার বানাবে গুগলউনবিংশ শতাব্দীতে আবিষ্কৃত বিশ্বের প্রথম কম্পিউটারের আকার ছিল বিশাল। যা একটি স্কুলের বেজমেন্টে বৃহৎ আকারের জায়গায় স্থাপন করা হয়েছিল। প্রযুক্তির বিবর্তনের সঙ্গে সঙ্গে এখন অনেক ছোট হয়ে এসেছে। কিন্তু একটি ক্রেডিট কার্ড সাইজের কম্পিউটার তৈরি করার কথা সেই সময় স্বপ্নের মতো হলেও এখন তা ভাবা যায়।
সম্প্রতি মার্কিন টেক জায়ান্ট গুগল এবং কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আসুস যৌথভাবে ছোট আকারের কম্পিউটার তৈরির ঘোষণা দিয়েছে। এর আকার এতই ছোট যে একটি ক্রেডিট কার্ডের সমপরিমাণ জায়গায় কম্পিউটারটি রাখা যাবে। ছোট আকারের এই কম্পিউটারকে বলা হবে ‘থিঙ্কার বোর্ড’ যা সিঙ্গেল বোর্ড কম্পিউটার হিসেবে পরিচিত পাবে।
গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) অ্যাপস পরিচালনা করাই হবে থিঙ্কার বোর্ডের মূল কাজ।
আনানদ টেকের প্রতিবেদন অনুযায়ী, থিঙ্কার বোর্ডের দুটি ভ্যারিয়েন্ট থাকবে। একটি থিঙ্কার এজ-ট এবং থিঙ্কার এজ-আর। এর কার্যক্ষমতা বৃদ্ধি করতে রকচিপ ‘আরকে ৩৩৯৯ প্রো’ প্রসেসর ব্যবহার করা হয়েছে।
ধারণা করা হচ্ছে, ইন্টারনেট অব থিংস (আইওটি) টেকনোলোজি ২০১৯ সম্মেলনে আসুস তাদের সিঙ্গেল বোর্ড কম্পিউটারের প্রদর্শনী করবে। আইওটি টেকনোলোজি (২০১৯) জাপানে নভেম্বরের ২০ তারিখ অনুষ্ঠিত হবে। সূত্র: গ্যাজেটস নাও





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft